সয়াবিন তেলের বাজার উত্তপ্ত , প্রতি লিটারে বাড়ছে ৮ টাকা!

325
সয়াবিন তেলের বাজার উত্তপ্ত , প্রতি লিটারে বাড়ছে ৮ টাকা!

ফের উত্তপ্ত হচ্ছে সয়াবিন তেলের বাজার। বৈশ্বিক বাজারে তেলের দাম বাড়ায় দেশের বাজারেও বাড়ছে তেলের দাম। বাজারে খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা বাড়িয়ে বিক্রি হবে ১৪৩ টাকা। আর বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা বাড়িয়ে বিক্রি হবে ১৬৮টাকা। যা কার্যকর হবে আগামীকাল সোমবার (৭ ফেব্রুয়ারি) থেকে।

রোববার (৬ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে ২০২১ সালের ১৯ অক্টোবর সরকার নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা নির্ধারিত ছিল।

Pop Ads

আর বোতলজাত সয়াবিনের ৫ লিটারের দাম ৭৬০ টাকা ও পাম তেলের দাম ছিল ১১৮ টাকা। বাণিজ্য সচিব বলেন, গত ১৯ জানুয়ারি তেল ব্যবসায়ীদের সঙ্গে বসেছিলাম। তখন দেখা গেল আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ফলে এটা অ্যাডজাস্ট করা দরকার। তাদেরও কথা ছিল যে এটা অ্যাডজাস্ট না করলে তারা এলসি খুলতে পারবে না, তাদের লস হচ্ছে।

তাদের হিসাবে ১৯ জানুয়ারিই বলেছে ২০০ কোটি টাকা লস হয়েছে। জানুয়ারি মাসের যে ফিগার সেটাসহ ক্যালকুলেট করে আমরা এই দাম ঠিক করলাম। কিছু অ্যাডজাস্ট করা হলো, যেটা ছিল সেটার সঙ্গে। এ বিষয়ে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব)

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, “নতুন যে দামটি নির্ধারিত হয়েছে সেটি তারা তাদের প্যাডে ডিক্লেয়ার করছে, মাঝে যেটি করেছে সেটি ডিক্লেয়ারড ছিল না। তাদের প্যাডে তারা এবার ডিক্লেয়ার করবে। তাই এই দামটা আমরা রাখতে পারব। আমরা এটি মনিটরিং করব।”