হাড়কাঁপানো শীতে কাঁপছে রাজধানীসহ সারাদেশ

হাড়কাঁপানো শীতে কাঁপছে রাজধানীসহ সারাদেশ

ঘনকুয়াশা, হিমেল বাতাস আর হাড়কাঁপানো শীতে কাঁপছে রাজধানীসহ সারাদেশ। হাসপাতালগুলোতে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। দেখা দিয়েছে শীতবস্ত্রের অভাব। আবহাওয়া অফিসের তথ্য মতে, দিন ও রাতের তাপমাত্রা পার্থক্য কমে যাওয়ায় দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকবে।

ঠাকুরগাঁওয়ে তীব্র শীত সাথে ঘন কুয়াশা। কৃষকেরা ক্ষেতে খামারে কাজে যেতে পারছেন না। জবুথবু জনজীবন।লালমনিরহাটে শীত ও ঘনকুয়াশায় কর্মহীন হয়ে পড়েছেন কর্মজীবীরা। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে শীতার্ত দু:স্থরা।

Pop Ads

স্থানীয়রা জানান, ঠাণ্ডায় চলাফেরা করতে পারছিনা, কাজ করতে পাচ্ছি না। প্রচণ্ড ঠাণ্ডা পড়লেও এ পর্যন্ত কম্বল বা শীতবস্ত্র কিছুই পাইনি।রংপুরে হিমেল বাতাস ও ঘনকুয়াশায় জনজীবন বিপর্যস্ত। শীত বস্ত্রের অভাবে হতদরিদ্র ও নিম্ন আয়ের মানুষরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। হাসপাতালে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে বাড়ছে রোগীর সংখ্যা।

সারাদিন কাঙ্খিত সূর্যের দেখা মিলছে না সিরাজগঞ্জে। ঘন কুয়াশায় কাজে যেতে না পারায় যমুনায় মাছ শিকারের সাথে জড়িত প্রায় ৩০ হাজার জেলে পড়েছেন বিপাকে।জেলেরা জানান, শীতের প্রচণ্ডতায় মানুষ জাল ফেলবে কি, না খেয়ে থাকছে।

মেহেরপুরে তীব্র শীতে দুর্ভোগে পড়েছে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ। আয় রোজগারে ভাটা পড়েছে শ্রমজীবী মানুষের। এদিকে শীতজনিত রোগ থেকে শিশুদের রক্ষায় অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ চিকিৎসকদের।

স্থানীয়রা জানান, এবছর শীত বেশি লাগছে। মাঠে কাজ করা যাচ্ছে না। চুয়াডাঙ্গায় আজ সকাল ছয়টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। কনকনে শীতে বিপাকে পড়েছেন কর্মজীবী ও নিম্ন আয়ের মানুষ।