১২ মে সিনোফার্মের তৈরি পাঁচ লাখ করোনার টিকা আসছে বাংলাদেশে

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য চিকিৎসা): বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, সিনোফার্মের তৈরি পাঁচ লাখ করোনার টিকা ১২ মে বাংলাদেশে আসছে। সোমবার ঢাকায় ভার্চ্যুয়াল সম্মেলনে চীনের রাষ্ট্রদূত বিষয়টি নিশ্চিত করেছেন। রাষ্ট্রদূত লি জিমিং বলেন, চীনের টিকার চাহিদা অনেক দেশের আছে।

তাই বাণিজ্যিকভাবে যেটা বাংলাদেশ পেতে চায়, সেই টিকা পেতে বাংলাদেশের সময় লাগবে। তা ছাড়া বাংলাদেশ এক সপ্তাহ আগে শুধু সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে। দেশটির রাষ্ট্রদূত বলেন, সিনোফার্মের টিকাকে বাংলাদেশ যে স্বীকৃতি দিয়েছে, তাকে ঐতিহাসিক মনে করছে চীন।

Pop Ads

তিনি বলেন, ডব্লিউএইচওর আগেই বাংলাদেশের স্বীকৃতিটি ছিল দূরদৃষ্টিসম্পন্ন সিদ্ধান্ত। এটি চীন ও বাংলাদেশের করোনা নিয়ে সহযোগিতার উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। বক্তব্যের শুরুতে চীনা রাষ্ট্রদূত সবাইকে পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়ে বলেন, চীন এরই মধ্যে ২০ কোটি টিকা বিশ্বের ৮০টি দেশে বিতরণ করেছে।

এতেই প্রমাণিত হয় বিশ্বে টিকাদানে চীন নেতৃত্ব দিচ্ছে। চীন ও বাংলাদেশ অভিন্ন সংকটের মোকাবিলা করে আসছে। ২০২০ সালের ফেব্রুয়ারির পর মহামারি মোকাবিলায় বাংলাদেশ চীন থেকে বেশ কিছু চিকিৎসাসামগ্রী এনেছে।