৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা, রেকর্ড গড়তে পারে তাপমাত্রা !

সুপ্রভাত বগুড়া (জীবন-জীবীকা): রেকর্ড গড়ে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে আজ (২০ এপ্রিল)। এছাড়া সিলেট অঞ্চলে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার (২০ এপ্রিল) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সর্বশেষ সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় ২০১৯ সালে রাজশাহীতে। সোমবার যশোরে ৪০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে বেসরকারি ওয়েদার এভিনিউ নামের একটি প্রতিষ্ঠান বলছে, ঢাকায় আজ ৪২ ডিগ্রি তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে। যদিও আবহাওয়া অফিস থেকে এ তথ্য ভিত্তিহীন বলছে।

Pop Ads

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বর্ধিত ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪০ ডিগ্রি সেলসিয়াস। বগুড়ায় ৩৭ দশমিক ২, টাঙ্গাইলে ৩৮ দশমিক ১, ফরিদপুরে ৩৮ দশমিক ২, গোপালগঞ্জে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।