বগুড়ায় পরিচ্ছন্ন কর্মীদের নিরাপত্তা সামগ্রী ও প্রশিক্ষণ প্রদান

139

সুপ্রভাত বগুড়া (খাজা রতন): বগুড়া পৌরসভার ৫নং ওয়ার্ডে গৃহস্থালী বর্জ্য সংগ্রহকারীদের মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী বিতরণ এবং “পিপিই এর ব্যবহার ও COVID-19 করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে করোনীয়” বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সমগ্র বিশ্বে বর্তমানে মহামরি রূপ নেওয়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আমরা যখন বাসায় নিরাপদে থাকার চেষ্টা করছি, তখন প্রতিদিন আমাদের গৃহস্থালির বর্জ্য সংগ্রহ করে নিয়ে যাচ্ছে পরিচ্ছন্নতাকর্মীরা।

কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে বর্জ্য সংগ্রহকারী বা পরিচ্ছন্নতাকর্মীরা জানেনা কোন বাসায় করোনার সংক্রমণ হয়েছে বা কিভাবে নিজেকে নিরাপদ রাখবে। আবার এটাও জানেনা, তাদের মাধ্যমে পুরো শহরেই করোনার সংক্রমণ ছড়িয়ে পরতে পারে।

আমাদের থেকে তারাই কিন্তু বেশি সংক্রমণের ঝুঁকিতে রয়েছে।বগুড়া জিলা স্কুলের ব্যাচ-১৯৯৯ অদম্য-৯৯ ও O.CREEDS Foundation (একটি গবেষণা সংস্থা) এর যৌথ সহযোগিতায় এবং

বগুড়া শহরের ঠনঠনিয়া এলাকার শৈলী সমাজ উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনায় পৌর ৫নং ওয়ার্ডের গৃহস্থালী বর্জ্য সংগ্রহকারীদের করোনা সংক্রমের ঝুঁকি কমানোর জন্য ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী ও তাদের নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য সরবরাহ করা হয়েছে।

বুধবার ২০ মে সকালে ওয়ার্ডের বাদুর তলা আদর্শ স্কুল সংলগ্নে ওয়ার্ড বাসীকে নিরাপদ রাখতে ১৫ জন বর্জ্য সংগ্রহকরীকে নিরাপত্তা সামগ্রী (পিপিই, গ্লাভস, KN-95 মাস্ক, সু-কভার, হেড কভার ইত্যাদী) বিতরণ ও প্রশিক্ষণ প্রদান করা হয়।

 বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ মাহবুবুর রহমান মল্লিক ও “অধম্য-৯৯ এর সদস্য এস. এম. রেজা লতিফ এসব বিতরণ করেন।পারে “পিপিই এর ব্যবহার ও COVID-19 করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে করোনীয়” বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন শৈলী সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ মামুন উল হাসান শাওন।

এসময় উপস্থিত ছিলেন O.CREERS Foundation কর্মকর্তা ও অদম্য-৯৯ এর সদস্য আতিক মল্লিক, শৈলী সমাজ উন্নয়ন সংস্থার সমন্বয়ক মোঃ মেহেদী হাসান সহ আরো অনেকে।