বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, দীর্ঘ যানজট

60
বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, দীর্ঘ যানজট

গাজীপুরের কালিয়াকৈরের মৌচাকের তেলিরচালা এলাকায় ৫টি কারখানার শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে। আজ সোমবার সকাল ৯টা থেকে বেতন বৃদ্ধির দাবিতে কারখানার শ্রমিকরা এ কর্মসুচী পালন করছে। এতে মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

কারখানার শ্রমিক ও পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার তেলিরচালা এলাকার পূর্বাণী গ্রুপের করিম টেক্সটাইল কারখানার শ্রমিকরা সর্বনিম্ন বেতন ১৫ হাজার টাকার দাবিতে সকাল ৯টায় কাজ বন্ধ রেখে কারখানার পাশে ঢাকা টাঙ্গাইল মহাসড়কে বিক্ষোভ শুরু করে। এসময় পাশের কামরাঙাচালা এলাকার লেভেন্ডা, তেলিরচালা এলাকার লগোজ,জেনারেল, এটিএস,হাইড্রো অক্সাইড সোয়েটার কারখানা, এটিএস অ্যাপারেলস, বে ফুটওয়ার কারখানার শ্রমিকেরা তাঁদের সঙ্গে একই দাবিতে বিক্ষোভে যোগ দেন।

Pop Ads

এক পার্যায়ে শ্রমিকেরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে দেন। এতে সড়কের উভয় দিকে প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এতে দুর্ভোগে পড়েন বিভিন্ন পথচারী ও যানবাহনের যাত্রীরা। খবর পেয়ে শিল্প পুলিশ, থানা পুলিশ ও ফাড়ির পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
এটিএস এপারেল কারখানার শ্রমিক লিমা আক্তার জানান, ‘গত ২বছর যাবত ওভার টাইম নাই। মাত্র ৮২০০ টাকা বেতন দিয়ে সংসার চলে না।

থাকার খরচ দিতে পারলে খাওয়ার খরচ দিতে পারি না।’
লগোজ কারখানার শ্রমিক আমেনা আক্তার জানান, ‘যে টাকা বেতন পাই সে টাকায় থাকা খাওয়ার খরচ হয়না। কিভাবে আমাদের সংসার চলে তা নিয়ে কেও ভাবে না।’

মৌচাক পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক শহিদুল ইসলাম বলেন, শ্রমিকরা বেতন বাড়ানোর দাবিতে সকালে কাজ বন্ধ রেখে মহাসড়কে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা সড়ক অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেয়।

শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা চলছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সড়ক অবরোধ চলমান রয়েছে।