সাইবার নিরাপত্তা আইন নিয়ে কথা বলতে সংবাদ সম্মেলনে আসছেন আইনমন্ত্রী

সাইবার নিরাপত্তা আইন নিয়ে কথা বলতে সংবাদ সম্মেলনে আসছেন আইনমন্ত্রী

মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পাওয়া সাইবার নিরাপত্তা আইন-২০২৩ নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন আইনমন্ত্রী আনিসুল হক। আগামী বৃহস্পতিবার দুপুর ২ টায় আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে হবে এ সংবাদ সম্মেলন।

সংবাদ সম্মেলনে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকও উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে আইসিটি বিভাগের এক বিজ্ঞপ্তিতে। সংবাদ সম্মেলনের শিরোনাম রাখা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ রহিতকরণ এবং নতুনভাবে প্রণীত সাইবার নিরাপত্তা আইন ২০২৩ বিষয়ক সংবাদ সম্মেলন।

Pop Ads

দেশে-বিদেশ ব্যাপক সমালোচনার মুখে পড়া ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করে সাইবার নিরাপত্তা আইন করার উদ্যোগ নিয়েছে সরকার। গত সোমবার আইনটির খসড়ায় অনুমোদন দেয়া মন্ত্রিসভা।

এরপরপরই এক প্রতিক্রিয়াই আইনমন্ত্রী জানিয়েছিলেন, ডিজিটাল নিরাপত্তা আইন আসলে সংশোধন হয়নি, আবার সম্পূর্ণভাবে রহিতও হয়নি। বরং আইনটির বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে। এছাড়া নতুন আইনে সাইবার শব্দটি রাখা হয়েছে এর ব্যাপ্তি বাড়ানোর জন্য।

সরকার সংশোধনের উদ্যোগ নিলেও নতুন আইনেও মত প্রকাশের স্বাধীনতা খর্ব হবে কিনা তা নিয়ে শঙ্কায় আছেন বিশেষজ্ঞরা। সাংবাদিক-আইনজীবীরা বলছেন, অংশীজনদের সঙ্গে আলাপ করে আইনটি করলে বিতর্ক এড়ানো যেতো। মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা না গেলে এমন সংশোধন কাজে আসবে না।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বিভিন্ন সময় আন্দোলন হয়েছে। নির্বাচন সামনে রেখে ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন প্রতিনিধিরা ধারাবাহিকভাবে বাংলাদেশ সফরের সময় এই আইন নিয়ে তাদের উদ্বেগের কথা জানান।