কৃষি আইন স্থগিতে ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশ

কৃষি আইন স্থগিতে ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশ। ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): ভারতের বিতর্কিত কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। সোমবার ৩ কৃষি আইন নিয়ে শুনানিতে সুপ্রিম কোর্ট জানায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় সরকারের উচিত কৃষি আইনে স্থগিতাদেশ দেয়া।

আদালত সোমবারের শুনানিতে অসন্তোষ প্রকাশ করে বলেন, দিনের পর দিন দিল্লির রাজপথে বয়স্ক মানুষেরা বসে আছেন, মহিলারা বসে আছেন, তাহলে কেন সরকার এই পরিস্থিতি দেখেও কোনো ব্যবস্থা নিচ্ছে না? সেই সূত্রেই আদালত স্পষ্ট জানিয়ে দেয়, আগামী দিনে যদি কেন্দ্রীয় সরকার ৩টি আইন প্রয়োগে স্থগিতাদেশ না দেয়, তাহলে সেই পদক্ষেপ নেবে আদালত।

Pop Ads

কারণ প্রত্যেকদিন পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে। প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, কোনো ভাবে এই আন্দোলনের ফলে পরিস্থিতি যেন হাতের বাইরে না যায়। আমরা কেউ নিজেদের রক্তমাখা হাত দেখতে চাই না। কোনো মৃত্যু বা কোনো ক্ষত দেখতে চাই না আমরা।

গত দিনের শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে প্রশ্ন করেছিল, কেনো পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না? সেই সূত্রে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, কৃষকদের সঙ্গে কেন্দ্রের স্বাস্থ্যকর আলোচনা চলছে। সোমবার সেই আলোচনার প্রসঙ্গ তুলেই শীর্ষ আদালত বলেন, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, সে বিষয়ে কোনো উত্তর পাওয়া যাচ্ছে না।

প্রধান বিচারপতির মন্তব্য, আমরা আজ পর্যন্ত একাধিক প্রশ্নের সদুত্তর পাইনি। পরিস্থিতি ক্রমে খারাপ থেকে আরো খারাপ হয়েছে। কেন মহিলা, বয়স্করা আন্দোলনে অংশ নিচ্ছেন, সরকার জানে? সরকার পক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল বলেন।,

৩-৪ টি রাজ্যের কৃষকরা প্রতিবাদ করছেন, এখানে বৃহত্তর কৃষক সমাজের অংশগ্রহণ নেই। দক্ষিণ ভারত থেকে কোনো কৃষক এই আন্দোলনে অংশ নেয়নি। টানা ৮ রাউন্ড বৈঠকের পরেও কৃষকদের সঙ্গে রফা সূত্র বের করতে পারেনি কেন্দ্রীয় সরকার।

৩ কৃষি আইন বাতিল করার দাবিতে এখনো অনড় রয়েছেন কৃষকরা। অন্য দিকে সরকার এখনো আইন বাতিল করার কথা বলেনি। উল্টো কেন্দ্রের দাবি, এই কৃষি আইনের ফলে কৃষকদের উন্নতি সাধিত হবে।