ডেঙ্গু থেকে দূরে থাকুন মাত্র ৫ উপায়ে

ডেঙ্গু থেকে দূরে থাকুন মাত্র ৫ উপায়ে

বর্ষাকালে সারা দেশে বেড়েছে ডেঙ্গু জ্বরের আতঙ্ক। এই সময় নিজে ও পরিবারের সদস্যদের সুরক্ষা নিশ্চিতে আপনাকে মেনে চলতে হবে গুরুত্বপূর্ণ কিছু বিষয়। বিশেষজ্ঞরা বলছেন, মাত্র ৫টি বিষয় নিশ্চিত করলেই ডেঙ্গু থেকে দূরে থাকা সম্ভব।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, ডেঙ্গু প্রতিরোধে আপনিই রাখতে পারেন গুরুত্বপূর্ণ ভূমিকা। আপনার গুরুত্বপূর্ণ কিছু ভূমিকাই নিশ্চিত করতে পারে আপনার পরিবারের সুরক্ষা।

Pop Ads

আসুন জেনে নিই ডেঙ্গু রোগের বিস্তার এড়াতে করণীয় কী–

১। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী, ডেঙ্গু থেকে বাঁচতে ঘরের প্রতিটি কোণ পরিষ্কার রাখুন।

আরও পড়ুন: ডেঙ্গু জ্বরে কখন হাসপাতালে ভর্তি হতে হবে?

২। বাড়ির ছাদ কিংবা ফ্রিজ ও এসির জমে থাকা পানি নিয়মিত পরিষ্কার করুন।

৩। বারান্দায় যদি গাছ লাগিয়ে থাকেন, তবে টবের মাটি নিয়মিত আলগা করে দিন। পাশাপাশি টবে কিংবা কৌটায় পানি জমে থাকলে তা ফেলে দিন।

৪। বাথরুমে ধরে রাখা পানি দৈনিক পরিবর্তন করুন এবং ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। বালতি ঢাকনা ব্যবহার না করলে কিংবা বালতিতে পানি না থাকলে ওই বালতি সব সময় উল্টে রাখুন। এতে মশা ডিম পাড়ার সুযোগ পাবে না।

৫। ঘর মোছার সময় পানিতে ব্যবহার করুন ফিনাইল। সম্ভব হলে ঘরের প্রতিটি কোনায় স্প্রে করুন কেরোসিন, ভিনিগার অথবা রসুনের রস মিশ্রিত পানি। এসব উপাদানের গন্ধে ঘরে মশা কম আসে।

ডেঙ্গু থেকে দূরে থাকতে এই ৫টি কাজ অবশ্যই করুন। রাতে ঘুমাতে ব্যবহার করুন মশারি। সুরক্ষা নিশ্চিত করতে ডেঙ্গু জ্বরের আরও বিস্তারিত তথ্য নিজে জানুন, সবাইকে জানান। তবেই মিলবে সমাধান।