ধানের ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম !

ধানের ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম !

ধানের ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম। কোনো রকমের সরবরাহ সংকট না থাকলেও বাজারে বেড়েই চলেছে চালের দাম। সব ধরনের চালের প্রতি কেজিতে বেড়েছে ৫ থেকে ৭ টাকা পর্যন্ত। এদিকে, ধান ও চালের অবৈধ মজুতের বিরুদ্ধে সারা দেশে খাদ্য মন্ত্রণালয়ের অটটি টিম মাঠে কাজ শুরু করেছে। ভরা মৌসুমে চালের অস্বাভাবিক দামের জন্য বড় কোম্পানি ও মিলারদের কারসাজিকে দায় দিচ্ছেন খুচরা বিক্রেতারা।

তারা বলছেন, হঠাৎ দাম বেড়ে যাওয়ায় ক্রেতাদের তোপের মুখে পড়তে হচ্ছে তাদের। দাম নিয়ন্ত্রণে রাখতে যথাযথ তদারকির দাবি ভোক্তাদের। এদিকে, সোমবার চালের দাম সহনীয় রাখতে সরবরাহ স্বাভাবিক রাখার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। মজুতদারদের বিরুদ্ধে অভিযান চালানোর নির্দেশনাও দেন তিনি। মন্ত্রিসভা বৈঠক শেষে এসব তথ্য দেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, ভরা মৌসুমেও চালের দাম বাড়ায় বিস্ময় প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

Pop Ads

এদিকে খাদ্য অধিদপ্তর জানিয়েছে, চালের দাম নিয়ন্ত্রণে প্রয়োজনে বিদেশ থেকে চাল আমদানি করা হবে। চালের ভরা মৌসুমেও আড়ৎ অনেকটাই ফাঁকা। অস্থিতিশীল বাজারে হঠাৎ করে চালের দাম কেজি প্রতি ১০ থেকে ১২ টাকা বেড়ে গেছে। প্রতিকেজি মিনিকেট ৬৬-৭০ টাকা, নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৮০ টাকায়। এমন পরিস্থিতিতে নানা অনিশ্চয়তায় চাল কিনতে পারছেন না পাইকারী ব্যবসায়ীরা। তাই ভরা মৌসুমেও গুদাম ফাঁকা রাখতে হচ্ছে বলে দাবি তাদের।

এদিকে খুচরা বিক্রেতারা বলছেন, চালের দাম হঠাৎ করে বেড়ে যাওয়ায় ক্রেতাদের তোপের মুখে পড়তে হচ্ছে তাদের। এছাড়া সম্প্রতি বেশ কিছু কোম্পানি প্যাকেটের মাধ্যমে চাল বিক্রি করায়, বাজারে অস্থিরতা বেড়েছে বলেও দাবি তাদের।

মিল মালিকরাও বলছেন, বৈরি আবহাওয়ার কারণে কৃষকের কাছ থেকে বেশি দামে ধান কিনতে হচ্ছে। এ বছর ধানের ফলন কম হওয়ায় দাম বাড়ছে বলেও দাবি তাদের।