নতুন সরকারের কাছে তারকাদের প্রত্যাশা

10
নতুন সরকারের কাছে তারকাদের প্রত্যাশা

নির্বাচনে বিজয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে চলেছে বাংলাদেশ আওয়ামী লীগ। নতুন সরকারের কাছে শোবিজ তারকাদের অনেক প্রত্যাশা। সেসব প্রত্যাশার কথা বলেছেনও তাঁরা

বিদ্যা সিনহা সাহা মিম

Pop Ads

উন্নয়নের ধারাবাহিকতা : উন্নয়নের যে পরিকল্পনা চলছে সেটার ধারাবাহিকতা চাই। প্রধানমন্ত্রী যেসব পরিকল্পনার কথা বলেছেন সেগুলোর বাস্তবায়ন চাই।

চলচ্চিত্রশিল্পের উন্নতি : আমি একজন চলচ্চিত্রকর্মী, তাই চলচ্চিত্রশিল্পের উন্নতি হোক—এটাই চাইব। শুনেছি, সারা দেশে সরকারি উদ্যোগে সিনেমা হল তৈরি করা হবে এবং পুরনো হলগুলো সংস্কার করা হবে। এই উদ্যোগের দ্রুত বাস্তবায়ন চাইব।

নারীর অগ্রগতি : প্রধানমন্ত্রী একজন নারী, আমিও নারী।

নারীদের উন্নয়নে প্রধানমন্ত্রী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, সেটার ফল আমরা এখন দেখতে পাচ্ছি। নারীরা শিক্ষায়, সামাজিকতায় অনেক অবদান রাখছেন। প্রান্তিক নারীদের প্রতিও প্রধানমন্ত্রী দায়িত্ব অনুভব করেছেন। তাঁদের কিভাবে আরো স্বাবলম্বী করা যায়, সে ব্যাপারে কার্যকর পদক্ষেপ দেখতে চাই।

তারিক আনাম খান

রাজনৈতিক সমঝোতা : প্রত্যাশা সব সময়ই থাকে, এবারও আছে। রাজনৈতিকভাবে যে বিভাজনের সৃষ্টি হয়েছে তা সমঝোতার মধ্য দিয়ে এগিয়ে নিলে ভালো হয়, নইলে রাজনৈতিক অস্থিরতা আরো বাড়বে। এমন বিভাজন কাম্য নয়।

বাকস্বাধীনতা : সরকার বা যেকোনো গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা সবার জবাবদিহির স্বচ্ছতার প্রয়োজন, থাকা উচিত। গণতান্ত্রিক ব্যবস্থায় বাকস্বাধীনতার অধিকার থাকতে হবে, সত্য কথা বলতে যেন কেউ ভয় না পায়।

সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।
সুনিয়ন্ত্রিত উন্নয়ন : উন্নয়ন যেভাবে আছে সেভাবে চলতে থাকুক, তবে চাইব সেটা আরো সুনিয়ন্ত্রিত হোক। সংস্কৃতিতে আরো পৃষ্ঠপোষকতা জরুরি। শিক্ষাব্যবস্থায় বেশ বড় পরিবর্তন এসেছে। আশা করি, এটার ভালো প্রতিফলন ঘটবে এবং ভবিষ্যৎ প্রজন্ম এর সুফল পাবে।

বাপ্পী চৌধুরী

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ : উন্নয়ন তো হচ্ছে, এই ধারা বজায় থাকুক। দ্রব্যমূল্য সহনশীল থাকুক, যেহেতু আমাদের দেশেই বেশির ভাগ পণ্য তৈরি হয়। টাকার মান যাতে আর না কমে বরং বাড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে।

যানজট নিরসন : ঢাকা শহরের যানজট কমানো নিয়ে বিভিন্ন চেষ্টা দেখলেও এখনো কমেনি। রোডপ্ল্যান, গাড়ি নামানো আরো পরিকল্পনামাফিক হোক। এ ক্ষেত্রে আরো কার্যকর ভূমিকা চাই

চলচ্চিত্রশিল্পে তদারকি : রাষ্ট্রীয় উদ্যোগে যেসব সিনেমা নির্মিত হয় সেখানে তদারকি প্রয়োজন। সরকার চলচ্চিত্রকে ভালোবেসেই এই শিল্পে টাকা বিনিয়োগ করছে, কিন্তু যাঁদের দায়িত্ব দেওয়া হচ্ছে তাঁরা সেই অর্থের সদ্ব্যবহার করছেন কি না, সেটার তদারকি দরকার।

মলযমলমষ
শহীদুজ্জামান সেলিম, রওনক হাসান, শিহাব শাহীন
শহীদুজ্জামান সেলিম

দুর্নীতি নির্মূল : নতুন সরকার নিয়ে তো প্রত্যাশা অনেক। উন্নয়নের যে কাজগুলো অসমাপ্ত থেকে গেছে সেগুলো শেষ করা হবে বলে আশা করি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দুর্নীতি নির্মূল করা, একেবারে গোড়া থেকে নির্মূল করতে হবে।

স্বয়ংসম্পূর্ণ দেশ : অর্থনৈতিকভাবে দেশকে সমৃদ্ধিশালী ও স্বয়ংসম্পূর্ণ করতে হবে। দুর্নীতি নির্মূল ও স্বয়ংসম্পূর্ণ হলে দেশ অনেক এগিয়ে যাবে।

মৌলিক চাহিদা নিশ্চিতকরণ : সাধারণ মানুষের যে মৌলিক চাহিদা [অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা] তা নিশ্চিত করতে হবে। এই মৌলিক চাহিদা যদি না মেটানো হয়, দ্রব্যমূল্য কমিয়ে না আনা যায়, তাহলে উন্নয়ন বড় কোনো প্রভাব ফেলতে পারবে না। শিল্প-সংস্কৃতিও তখন উৎকার্ষ লাভ করবে।

রওনক হাসান

সাংস্কৃতিক কর্মকাণ্ড সচল হোক : সংস্কৃতিকর্মী হিসেবে চাইব সরকার দেশের সাংস্কৃতিক অঙ্গনে সুনজর দিক। সাংস্কৃতিক অঙ্গসংগঠনগুলোর কার্যকর ভূমিকা পালনে যেন সরকারিভাবেই নির্দেশনা দেওয়া হয়।

শিক্ষা পদ্ধতির সঠিক প্রয়োগ : নতুন শিক্ষা পদ্ধতি নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এই শিক্ষা পদ্ধতির ব্যাবহারিক প্রয়োগ সঠিকভাবে হোক, যাতে সাধারণ মানুষ বিষয়টি বুঝতে পারে

চিকিৎসাসেবায় আস্থা অর্জন :চিকিৎসাসেবা নিয়ে অনেক অসন্তোষ লক্ষ করা যায়, যদিও আগের চেয়ে উন্নতি হয়েছে। মানুষ যেন নিজের দেশের চিকিৎসাসেবার ওপর আস্থা রাখতে পারে। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হোক।

শিহাব শাহীন

দুর্নীতি নির্মূল : সবার আগে দুর্নীতি নির্মূল করতে হবে। গত পাঁচ বছর বা তার আগের সময়ও যদি ধরি, দুর্নীতিটাই সরকারের কলঙ্ক বা দাগ হয়ে থাকবে। সব ধরনের দুর্নীতি কঠোর হস্তে দমন করতে হবে। এটাই প্রথম চাওয়া।

সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আপস নয় : যারা সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ায় বা সাম্প্রদায়িক মনোভাব পোষণ করে তাদের সঙ্গে সরকারের যে সমঝোতার অভিযোগ পাওয়া যায়, সেটা ভাঙতে হবে। প্রমাণ করতে হবে, অভিযোগ সত্য নয়। সরকার যেহেতু নিজেকে স্বাধীনতার সপক্ষের শক্তি দাবি করে, মুক্তিযুদ্ধের চেতনা লালন করে—তাই খুঁজে বের করতে হবে সাম্প্রদায়িকতার দোসর কারা, তাদের সঙ্গ ছাড়তে হবে। যারা প্রকৃত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে এবং অসাম্প্রদায়িক তাদের বিশ্বাস করাতে হবে, আমাদের আদর্শ একই।