নেই রাস্তা, কালভার্ট আছে

13
নেই রাস্তা, কালভার্ট আছে

যশোরের ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া ইউনিয়নের আন্দোলপোতা গ্রামের খালের মধ্যে কালভার্ট আছে তবে নেই চলাচলের রাস্তা। মানুষের চলাচলের জন্য রাস্তা করে দেওয়ার কথা থাকলেও সে রাস্তা আজ দুই বছরেও তৈরি হয়নি। যদি রাস্তা তৈরি না করা হয় তাহলে প্রায় সাড়ে ১৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত কালভার্টটি কেন তৈরি করা হলো এ প্রশ্ন ওই গ্রামবাসীর।

ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া ইউনিয়নের আন্দোলপোতা গ্রামের চান গাজীর খালে নির্মিত হয়েছে কালভার্টটি।

Pop Ads

বিএডিসির (বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন) তত্ত্বাবধানে ২০২২ সালে ফেব্রুয়ারি মাস থেকে মে মাসের মধ্যে মেসার্স জলিল এন্টারপ্রাইজ এ কালভার্ট নির্মাণের কার্যাদেশ পায়। ঠিকাদার হিসেবে কালভার্ট নির্মাণকাজ সম্পন্ন করেন ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম। কার্যাদেশ অনুযায়ী মে মাসের মধ্যেই ১৩ লাখ ৩৩ হাজার ৮৯০ টাকা ব্যয়ে এ কালভার্ট নির্মাণের কাজ শেষ হয়।
গ্রামবাসীর অভিযোগ, বরাদ্দের অর্ধেক টাকায় ত্রুটিপূর্ণ এ কালভার্ট নির্মাণ করা হয়েছে।

চান গাজীর খালের মাঝে কালভার্ট নির্মাণের পরপরই রাস্তা তৈরি করে দেওয়ার কথা থাকলেও আজ দুই বছর পেরিয়ে গেছে, সে রাস্তা তৈরি হয়নি। ফলে কালভার্টটি এলাকার কোনো কাজেই আসছে না।
গ্রামবাসী বলছেন, সরকারের এতগুলো টাকা এখানে নষ্ট করা হয়েছে।

আন্দোলপোতা গ্রামের কামাল রেজা (৪২) বলেন, ‘এই কালভার্টের ওপর দিয়ে মাঠের ধান কেটে গরুর গাড়িও চালাতে পারি না।

আমরা বিকল্প রাস্তা দিয়ে ধানের গাড়ি, গরুর গাড়ি পার করি।’
ওই গ্রামের ইদ্রিস আলী (৫৬) বলেন, ‘সরকার ১৩ লাখ টাকা খরচ করে চান গাজীর খালের ওপর কালভার্ট তৈরি করেছে। কালভার্ট দেখে মনে হয় না এত টাকা খরচ হয়েছে। তবে এখানে একটা রাস্তা হলে কালভার্ট জনগণের উপকারে আসত।’

শিমুলিয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড আন্দলপোতা গ্রামের মেম্বার আহসান হাবীব লালটু বলেন, ‘কালভার্ট অনেক উঁচু করে তৈরি করা হয়েছে এবং এর পাশে কোনো রাস্তাও নেই।

যার কারণে এটির ওপর দিয়ে কোনো গরুর গাড়ি চলাচল করতে পারে না। কালভার্টটি আমাদের কোনো উপকারে আসেনি।’
ওই কাজের ঠিকাদার উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম বলেন, ‘খুব শিগগিরই আমি কালভার্টের রাস্তাটি তৈরি করে দেব।’

বিএডিসির (বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন) সহকারী প্রকৌশলী সোহেল উদ্দিন বলেন, ‘ঠিকাদার হিসেবে এ কালভার্ট নির্মাণ কাজ সম্পন্ন করেছেন উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম। তার এই কালভার্টের রাস্তা নির্মাণ করে দেওয়ার কথা ছিল।’