বিনামূল্যে করোনার টিকায় ১০ শ্রেণির মানুষ পাবে অগ্রাধিকার

বিনামূল্যে করোনার টিকায় ১০ শ্রেণির মানুষ পাবে অগ্রাধিকার। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (জাতীয়): অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিনের মধ্যে প্রথম দফায় জানুয়ারিতে আসবে ৫০ লাখ। স্বাস্থ্যকর্মী, পুলিশ ও ষাটোর্ধ্বরাসহ ১০ ধরণের মানুষকে অগ্রাধিকার ভিত্তিতে বিন্যামূল্যে দেয়া হবে এসব ভ্যাকসিন। এছাড়া সামনের বছরেই গ্যাবি ইউনিসেফ থেকে ৬ কোটি ৮০ লাখ ভ্যাকসিন পাবার আশ্বাস পেয়েছে বাংলাদেশ। যা পূরণ করবে মোট জনগোষ্ঠীর ২৫ ভাগের টিকার চাহিদা।

বাংলাদেশে বেক্সিমকোর মাধ্যমে অক্সফোর্ডের ৩ কোটি করোনা ভ্যাকসিন আসছে। ছয় ধাপের মধ্যে প্রথম দফায় জানুয়ারিতে আসবে ৫০ লাখ ভ্যাকসিন। অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার এই ভ্যাকসিনের দুটি করে ডোজ নিতে হবে এক ব্যক্তিকে। প্রথম ডোজ নেয়ার ২৮ দিন পর নিতে হবে দ্বিতীয় ডোজ ।

Pop Ads

এছাড়া ইউনিসেফের মাদ্যমে গ্যাবি কোভেক্স থেকে ৩ কোটি ৪০ লাখ মানুষের জন্যে ৬ কোটি ৮০ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ। অক্সফোর্ড ও কোভেক্সের টিকায় দেশের ২৫ ভাগ মানুষের মিটবে। উৎপাদন থেকে বিতরণ পর্যন্ত প্রতি ডোজের জন্য সোয়া ছয় ডলার খরচ হলেও বাংলাদেশিরা পাবেন বিনামূল্যে।

স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, প্রথম দফায় টিকা পাবেন সরকারি-বেসরকারি ১০ লাখ স্বাস্থ্যকর্মী, পুলিশ বাহিনীর ৫ লাখ সদস্য। তবে তাদের মধ্যে ট্রাফিকে কর্মরতরা পাবেন অগ্রাধিকার। মুক্তিযোদ্ধারা ২ লাখ ১০ হাজার, ৫০ হাজার গণমাধ্যম কর্মী এবং বিভিন্ন মন্ত্রণালয়ের ৫ হাজার কমকর্তা-কর্মচারি রয়েছেন এই তালিকায়। সেনাবাহিনীর জন্য তিন লাখ এবং সংসদ সদস্যসহ জনপ্রতিনিধিদের জন্য বরাদ্দ ৭০ হাজার।

এছাড়া প্রথম দফায় টিকা পাওয়ার ক্ষেত্রে ষাটোর্ধ্ব ব্যক্তিরা পাবেন অগ্রাধিকার। এর মধ্যে আবার প্রাধান্য পাবে ক্যানসার, যক্ষ্মা আর ডায়াবেটিসসহ অন্যান্য রোগী। এরই মধ্যে ক্রয় চুক্তি স্বাক্ষর করে পাঠিয়ে দেয়া হয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউটে। ভ্যাকসিন সংরক্ষণের প্রস্তুতিও চলছে পুরোদমে। এখন কেবল ভ্যাকসিন পাওয়ার অপেক্ষা।