ভূমিকম্পে আবারো কাঁপল তুরস্ক !

ভূমিকম্পে আবারো কাঁপল তুরস্ক !

তুরস্কে আবারও ভূমিকম্প। স্থানীয় সময় শনিবার বিকালে মধ্য আনাতোলিয়া অঞ্চলের নিগদে প্রদেশে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর গভীরতা ছিলো ৭ কিলোমিটার। শেষ খবর পাওয়া পর্যন্ত, কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মধ্য আনাতোলিয়া অঞ্চলের নিগদে প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে । ইউরোপিয়ান-মেডিটারিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানায়, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৩।

Pop Ads

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডি জানায়, এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ভূমি থেকে সাত কিলোমিটার গভীরে। স্থানীয় সময় বেলা দেড়টার দিকে বোর জেলায় ভূমিকম্পটি অনুভূত হয়। ৬ ফেব্রুয়ারি তুরস্ক-সিরিয়া সীমান্তে যেখানে ভূমিকম্পটি আঘাত হেনেছিল, সেখান থেকে ৩৫০ কিলোমিটার পশ্চিমে রোব জেলাটি অবস্থিত।

দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে টুইটারে লেখেন, ‘এ মুহূর্তে খারাপ কোনো খবর নেই। আল্লাহ আমাদের সব ধরনের দুর্যোগ থেকে রক্ষা করুন।’

এর আগে গত ৬ ফেব্রুয়ারির ঘটে যাওয়া ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে তুরস্কেই প্রাণ গেছে ৪৪ হাজার ২১৮ জনের। জাতিসংঘের হিসাবে, তুরস্কে ক্ষতিগ্রস্তের সংখ্যা ২ কোটি মানুষ, আর সিরিয়ায় এই সংখ্যা ৮৮ লাখ। সরকারি হিসাবে তুরস্কে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ২০ লাখের কাছাকাছি।

তবে, ১৫ লাখ মানুষের জন্য বাসস্থান নির্মাণ শুরু করেছে দেশটি। এক বছরে শহর পুনর্গঠনের ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়াঁ। ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে তুরস্কে পুরোপুরি ধ্বংস বা ভয়াবহ ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজার ভবন।

এদিকে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের ১১টি প্রদেশে জরুরি উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালাচ্ছে আড়াই লাখ কর্মী। এ পর্যন্ত দুর্গত এলাকা থেকে ৫ লাখ ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।