আফগান ও তালেবান বাহিনীর মধ্যে তীব্র লড়াই

আফগান ও তালেবান বাহিনীর মধ্যে তীব্র লড়াই

আফগানিস্তানের ৩ গুরুত্বপূর্ণ শহর লস্করগায়, কান্দাহার ও হেরাত তালেবানের ভয়াবহ আক্রমণের মুখে পড়েছে। তালেবানের আক্রমনের জবাবে আফগান যুক্তরাষ্ট্রের পাল্টা বিমান হামলায় কাঁপছে পুরো লশকর গাহ শহর। আশংকা করা হচ্ছে লস্করগায় শহরের পতন ঘটতে পারে। আর তা হলে, তালেবানদের জন্য এটাই হবে প্রথম কোন গুরুত্বপূর্ণ শহরের দখল পাওয়া।

এদিকে তালেবানরা দাবি করেছে শহরটির প্রধান বেতার ভবন তাদের দখলে। শহর ছেড়ে পালাচ্ছে হাজারো আতঙ্কিত মানুষ। মার্কিন ও ব্রিটিশ সামরিক ঘাঁটির কেন্দ্রবিন্দু ছিল হেলমান্দ। কান্দাহারে এখনো আফগান সেনাদের সাথে সংঘর্ষ চলছে তালেবানদের।

Pop Ads

হেরাতের কিছু কিছু এলাকা সরকারের দখলে এসেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সহায়তায় বিমান হামলা চললেও ভারি অস্ত্রশস্ত্র নিয়ে প্রাদেশিক এই রাজধানীর দখল নিতে আক্রমণ চালিয়েছে তালেবান। মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর থেকে বিভিন্ন শহর দখল করে চলছে তালেবনরা।

দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই আবার বিভিন্ন এলাকা দখলে তৎপর হয়েছে তালেবান। এই হেলমান্দ প্রদেশ থেকেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সেনা অভিযানগুলো পরিচালনা করত। প্রদেশটি তালেবানের দখলে চলে গেলে সেটি হবে আফগান সরকারের জন্য বড় ধরনের একটি ধাক্কা। আর লস্করগায়ের পতন হলে ২০১৬ সালের পর এটি হবে তালেবানের প্রথম কোনো প্রাদেশিক রাজধানী বিজয়।