মাস্ক ব্যবহার শুরু করলে শংকার মাঝেও ৭০ হাজার প্রাণ বাঁচানো সম্ভব : যুক্তরাষ্ট্রের গবেষক

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): করোনার বিস্তার রোধে যদি নতুন করে কোনো পদক্ষেপ বাধ্যতামূলক করা না হয় তা হলে আগামী ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরও এক লাখ ৩৪ হাজার মানুষের মৃত্যু হবে। এ ছাড়া যদি বাধ্যতামূলক কোনো পদক্ষেপ শিথিল করা হয় তা হলে এই সংখ্যাটা হবে তার চেয়েও বেশি।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের গবেষকরা এমন পূর্বাভাস দিয়ে সতর্ক করেছেন। ইনস্টিটিউটের প্রধান বলেছেন, এই সময়ের মধ্যে যদি আরও বেশি আমেরিকান মাস্ক ব্যবহার করতে শুরু করেন তা হলে এর মধ্যে ৭০ হাজার মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হবে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের প্রধান ডা. ক্রিস মুরে দেশটির সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, এটি নির্ভর করছে আমাদের নেতারা কী করবেন তার ওপর।

Pop Ads

আর এটি নির্ভর করছে ব্যক্তিগতভাবে কোনো নেতা কিংবা সরকারিভাবে প্রশাসন; দুটোর ক্ষেত্রেই।’ সিএনএন। সিএনএন জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাতে জানাচ্ছে, মহামারী নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্ত এক লাখ ৭৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

এ ছাড়া দেশের ৫৬ লাখ মানুষের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে। দিন দিন এ সংখ্যা বাড়ছেই।ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আইএইচএমই পূর্বাভাসে দিচ্ছে, সংক্রমণ রোধে সরকার ও মানুষের অবস্থান না পাল্টালে সেপ্টেম্বরে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা কিছুটা কমলেও বসন্তে তা আরও বাড়বে। আর ১ ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের মোট সংখ্যা গিয়ে দাঁড়াতে পারে ৩ লাখ ১০ হাজারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here