ইউক্রেনপন্থী ওয়াই-ফাইয়ের নাম, জেলে গেলেন শিক্ষার্থী

5
ইউক্রেনপন্থী ওয়াই-ফাইয়ের নাম, জেলে গেলেন শিক্ষার্থী

কিয়েভপন্থী স্লোগান দিয়ে নিজের ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম দেওয়ায় এক ছাত্রকে ১০ দিনের কারাদণ্ড দিয়েছে রাশিয়া। বুধবার (৬ মার্চ) সকালে মস্কোতে এক পুলিশ কর্মকর্তা কর্তৃপক্ষকে নেটওয়ার্কের নাম জানানোর পর ওই ছাত্রকে গ্রেপ্তার করা হয়। খবর বিবিস

মস্কো স্টেট ইউনিভার্সিটির ওই ছাত্র তার ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম দিয়েছিল ‘স্লাভা ইউক্রেনি!’ যার অর্থ ‘ইউক্রেনের গৌরব!’। বৃহস্পতিবার (৭ মার্চ) মস্কোর একটি আদালত তাকে ‘চরমপন্থী সংগঠনের প্রতীক’ প্রদর্শনের জন্য দোষী সাব্যস্ত করেছে।

Pop Ads

আদালত জানিয়েছেন, কর্মকর্তারা ওই ছাত্রের রুমে তল্লাশি চালিয়ে তার ব্যক্তিগত কম্পিউটার এবং একটি ওয়াই-ফাই রাউটার খুঁজে পেয়েছেন। ওই ছাত্র ওয়াই-ফাইয়ের আওতায় আসা সকল ব্যাবহারকারীর মধ্যে স্লোগানটি ছড়িয়ে দিতে চেয়েছিল। ‘নাৎসি প্রতীকবাদের প্রকাশ্য প্রদর্শন… বা চরমপন্থী সংগঠনের প্রতীক’ প্রদর্শগনের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে তাকে। সেজন্য তার ওই রাউটারটি বাজেয়াপ্ত করা হয়েছে এবং কারাদণ্ড দেওয়া হয়েছে।

‘স্লাভা ইউক্রেনি’ ইউক্রেনের সমর্থকদের জন্য বেশ সাড়া জাগানো স্লোগান হয়ে উঠেছে। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারির পর থেকে রাশিয়ার পূর্ণমাত্রায় আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদের সময় নিয়মিত এই স্লোগান শোনা যায়।

ইউক্রেনে রাশিয়ার ‍আগ্রাসন শুরুর পর থেকে কয়েক হাজার রুশ জনগণকে ইউক্রেন আক্রমণের সমালোচনা বা ইউক্রেনকে সমর্থন করার অপরাধে জেল বা জরিমানা করা হয়েছে। এই শিক্ষার্থী তার সর্বশেষ সংযোজন।