এবার যমুনা নদীর পানি থই থই করছে তাজমহল চত্বরে

এবার যমুনা নদীর পানি থই থই করছে তাজমহল চত্বরে

এবার যমুনা নদীর পানি ছুঁয়ে ফেলেছে তাজমহলের দেয়াল। গত ৪৫ বছরে এরকম ঘটনা এবারই প্রথম ঘটল বলে জানিয়েছে এনডিটিভি। তবে এতে তাজমহলের কোনো ক্ষতি হবে না বলেই দাবি করেছে ভারতের প্রত্নতত্ত্ব জরিপ দপ্তর।

রিপোর্টে বলা হয়েছে, পানি থই থই করছে তাজমহল চত্বরে। বন্যার পানিতে ভাসছে বিশ্বের এই অষ্টম আশ্চর্যের সামনের অংশ। ইতিমধ্যেই জলমগ্ন তাজমহলের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। শেষ বার ১৯৭৮ সালে নদীর পানি ঢুকেছিল তাজমহল চত্বরে। প্রবল বৃষ্টি এবং যমুনার জলোচ্ছ্বাসে গত কয়েক দিন ধরেই বানভাসি দিল্লির বিভিন্ন এলাকা।

Pop Ads

যমুনার জলে ডুবে গিয়েছিল লালকেল্লার আশপাশ। প্লাবিত হয়েছিল দিল্লির সবচেয়ে বড় শ্মশান নিগমবোধ ঘাটও। এ বার সেই যমুনার পানি ঢুকে পড়েছে তাজমহল চত্বরে। ১৯৭৮ সালে ভার বন্যাতেও তাজমহলের পিঠনের দেওয়াল পর্যন্ত পানির স্তর উঠেছিল। তারপর জলস্তর নেমে যাওয়ায় পিছনের দিকে একটি বড় ফাঁকা জায়গা তৈরি হয়েছিল। সেখানেই পরবর্তীকালে বাগান তৈরি করা হয়।কঝজগ

সাধারণত ৪৯৫ ফুট থাকে যমুনার জল। কিন্তু, তা বেড়ে ৪৯৭.৯ ফুট পর্যন্ত পৌঁছে যাওয়ায় তাজমহল চত্বর প্লাবিত হয়েছে দিল্লির পাশাপাশি এবার বন্যায় ক্ষতিগ্রস্ত হচ্ছে আগ্রা ও মথুরাও। ৫০টি গ্রাম থেকে, ২০টি শহরাঞ্চল থেকে সাধারণ মানুষকে উদ্ধার করা হয়েছে। মথুরায় যমুনা নদীর জলস্তর সাধারণত থাকে ১৬৬ মিটার। যা পেরিয়ে যমুনার জল পৌঁছে গিয়েছে ১৬৭.২৮ মিটারে।