ওজন কমানোর সহজ কিছু উপায়

ওজন কমানোর সহজ কিছু উপায়

অতিরিক্ত ওজন নিয়ে অনেকেই ঝামেলাই থাকেন। কীভাবে ওজন কমাবেন তা নিয়ে মানুষের চিন্তার কোনো শেষ নেই। আসুন জেনে নেই, ওজন কমানোর কয়েকটা উপায়।

কতটুকু আর কি খাবেন:
ওজন কমাতে চাইলে প্রথমে আপনাকে একটা কাজ ঠিক করতে হবে। তা হলো আপনার খাদ্যাভাসের পরিবর্তন। যা খাবেন তা যেন প্রতিদিন একি নিয়মে হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করুন, সকালে কিছুটা ভারী নাস্তা, দুপুরের দিকে ভাত, এরপর ফলমূল আর দিন শেষে মানে রাতে রুটি খাওয়ার চেষ্টা করুন। মনে রাখবেন, যা খাবেন তা যেন একি নিয়মে চলতে থাকে। খাবারের তালিকায় রাখুন সুষম খাবার, ফলমূল আর শাকসবজি। এ ক্ষেত্রে চর্বিজাতীয় খাবার আর ভাজাভুজি পুরোপুরি বাদ দিন।

Pop Ads

শরীরচর্চা:
নিয়মিত শরীরচর্চায় আপনার ওজন কমে যাবে। এ জন্য যেটা করতে পারেন সেটা হলো সকাল বেলা ঘুম থেকে উঠে আপনি হাঁটুন বা দৌড়ান। এ ছাড়া ওজন কমানোর জন্য সাইকেল চালাতে পারেন। অথবা নিয়ম করে সাঁতার কাটতে পারেন। অফিস যাওয়ার পথে কিছুটা পথ হেঁটে যান। অন্তত পুরোটা না হলেও বাসস্ট্যান্ড পর্যন্ত হেঁটে যান। এ ছাড়া বাড়ির লিফট না ব্যবহার করে সিঁড়ি দিয়ে হেঁটে উঠুন।

পর্যাপ্ত ঘুম:
অত্যধিক ঘুমে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। অতিরিক্ত ঘুম আপনার শরীরের জন্য ক্ষতিকর। প্রতিদিন কমপক্ষে ছয় থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। তাই রাতে তাড়াতাড়ি ঘুমাতে যান ও ভোরবেলা উঠে পড়ুন। তবে, রাতে খাওয়ার পরেই শুয়ে পড়বেন না। এতে আপনার ওজন বেড়ে যাবে।

পানি:
প্রতিদিন সকালে ঘুম ভাঙার পর পানি পান করুন। এ ছাড়া প্রতিদিন খাবার খাওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে পানি পান করুন। আবার খাবার খাওয়ার সঙ্গে পানি পান করবেন না। অন্তত ৩০ মিনিট পরে পানি পান করুন। এতে আপনার হজমশক্তি বৃদ্ধি পাবে।

চিনি:
আমরা চিনি খেতে অনেকেই পছন্দ করি। যদি ওজন কমাতে চান তাহলে খাদ্যতালিকা থেকে চিনিকে পুরোপুরি না বলুন। চিনিতে ক্যালরি থাকে, যা আপনার ওজন কমাতে বাধা প্রদান করবে।

গ্রিন টি:
গ্রিন টি ওজন কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিন গ্রিন টি পান করার অভ্যাস গড়ে তুলুন।

খাবার খান ধীরে ধীরে:
খাবার খাওয়ার সময় তাড়াহুড়ো করবেন না। একটু সময় নিয়ে ধীরে সুস্থে চিবিয়ে চিবিয়ে খান। এতে আপনার হজম প্রক্রিয়ায় ব্যঘাত ঘটবে না। আর আপনার ওজন বাড়বে না।