কেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

35
কেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

তথ্য-প্রযুক্তির সময়ে মোবাইল ফোন ও সামাজিক যোগাযোগমাধ্যম; যে কোনো অনলাইন সাইটে পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, প্রযুক্তি আমাদের জীবনকে যেমন সহজ করেছে, তেমনি এর বিপরীত দিকও আছে। যেমন- অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনা। এ জন্যই মোবাইল ফোন, সামাজিক যোগাযোগমাধ্যমসহ যেসব অ্যাকাউন্ট আমরা ইন্টারনেটের মাধ্যমে পরিচালনা করি, সেগুলো নিরাপদ রাখার বিষয়ে সচেতন থাকা খুবই জরুরি।

ব্যক্তিগত তথ্য, ছবি, ফাইল সুরক্ষায় অনেকেই প্যাটার্ন বা পিন পাসওয়ার্ড ব্যবহার করেন। কিন্তু তারপরেও অনেক সময় হ্যাকারদের হাত থেকে এসব তথ্য সুরক্ষিত রাখা যায় না। তথ্য সুরক্ষিত রাখতে মোবাইল ফোনে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। পাসওয়ার্ড যত বেশি শক্তিশালী ও গোপনীয় হবে, তথ্য তত বেশি সুরক্ষিত থাকবে।

Pop Ads

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করেন, প্রতি ৯০ দিন বা ৩ মাস পর পর অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। মোবাইলের পাশাপাশি অনলাইনের সব অ্যাকাউন্টের পাসওয়ার্ডও যত বেশি পরিবর্তন করবেন, তত নিরাপদ থাকবেন। কিছুদিন পর পর পাসওয়ার্ড পরিবর্তন করলে কেউ আপনার পাসওয়ার্ড অনুমান করতে পারবে না। দীর্ঘদিন একই পাসওয়ার্ড রাখলে তা হ্যাক হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। প্রতিবার পাসওয়ার্ড পরিবর্তনের সময় অবশ্য এটা মনে রাখতে হবে, পাসওয়ার্ড যেন শক্তিশালী হয়।

পাসওয়ার্ড দেওয়ার সময় নিজের জন্ম তারিখ, নাম, রোল নম্বর, বিশেষ তারিখ, মোবাইল নম্বর ব্যবহার করা থেকে বিরত থাকুন। যদি এমন কিছু আপনার পাসওয়ার্ড হয়ে থাকে, তাহলে তা দ্রুত পরিবর্তন করে নেওয়া উচিত।