খোলাবাজারে বাড়তি দামেও পাওয়া যাচ্ছে না ডলার

4
খোলাবাজারে বাড়তি দামেও পাওয়া যাচ্ছে না ডলার

একদিনের ব্যবধানে খোলা বাজারে ডলারের দাম বেড়েছে সাত থেকে নয় টাকা। তারপরেও পাওয়া যাচ্ছে না সব এক্সচেঞ্জ হাউজে। হঠাৎ করেই সরবরাহ কমে যাওয়ার দাবি মানি এক্সচেঞ্জ কর্মকর্তাদের। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের অঘোষিত সিদ্ধান্তে ডলারের দাম বেড়েছে বলেও জানিয়েছেন তারা।

ডলারের অফিসিয়াল দাম ১১০ থেকে ১১৭ টাকায় উন্নীত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ক্রলিং পেগ নামের নতুন পদ্ধতিতে ডলার কেনাবেচা হবে। এই পদ্ধতিতে ডলারের মাধ্যম রেট নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। এর সাথে ১ টাকা যোগ বা বিয়োগ করতে পারবে ব্যাংকগুলো।
সেক্ষেত্রে ডলারের দাম আরো বেড়ে হতে পারে ১১৮ টাকা।

Pop Ads

অন্যদিকে ডলারের দাম ব্যাংকে ৭ টাকা বাড়লেও মানি চেঞ্জারে ডলারের দাম বেড়েছে ৯ টাকা। বর্তমানে বিভিন্ন মানি এক্সচেঞ্জগুলোয় প্রতি এক ডলার বিক্রি হচ্ছে ১২৫ টাকায়। ডলারের সঙ্গে অন্যান্য মুদ্রায়ও এর প্রভাব পড়েছে কার্ব মার্কেটে (খোলাবাজার)।

রাজধানীর ফকিরাপুল, পল্টন, মতিঝিল এলাকার মানি এক্সচেঞ্জগুলো ঘুরে এসব চিত্র উঠে এসেছে। এসব এলাকায় গতকাল বুধবার প্রতি এক ডলার কেনা রেট ছিল ১১৪ টাকা ৫০ পয়সা, বিক্রি হয়েছে ১১৬ টাকায়। আজ বৃহস্পতিবার (৯ মে) বিক্রি চলছে ১২৫ টাকা। আর কেনার ক্ষেত্রে যে যার মতো করো দর ঠিক করে দিচ্ছে এক্সচেঞ্জ হাউসগুলো।

এদিন কথা হয় পল্টন এলাকায় মিলন নামে একজনের সঙ্গে।
একটি মানি এক্সচেঞ্জে নির্বাহী হিসেবে আছেন তিনি। ক্রেতা সেজে মিলনের কাছে ডলার কিনতে চাওয়ায় তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত বিকেলে হয়েছে। এখনো সিদ্ধান্তই নিতে পারিনি কতো দামে বিক্রি করব। বিকেলের দিকে ভিসা-পাসপোর্ট নিয়ে আসেন দেখি কি করা যায়। পরে এ প্রতিবেদক চলে আসার সময় পেছন দিক থেকে ডাকা হয়। বলা হয় মামা যদি কিনতে চান এক দাম লাগবে ১২৫ টাকা। যদি নিতে চান তাহলে ওই চায়ের দোকানে আসেন।

সাইদুল নামে অপর একজন জানান, মামা এখন গোয়েন্দা-এনএসআই-ডিজিএফআই আছে। আপনি সত্যিকারের ক্রেতা নাকি গোয়েন্দা বুঝি কেমনে। এখনো বিক্রি শুরু করিনি, অল্প পরিমাণ আছে সন্ধায় কল দিয়ে আসবেন। দোকানের বাইরে যেয়ে দিয়ে আসব। তবে দাম কতো নিবেন সে প্রশ্নের জবাবে বলেন, আগে আসেন তারপর বাধবে না। তবে ১২৫ টাকার নীচে দেওয়া যাবে না।

এদিকে ডলারের সঙ্গে অন্যান্য মুদ্রা বিনিময় দামও বেশি চাওয়া হচ্ছে। বেশিরভাগ মানি চেঞ্জারগুলোর কর্মকর্তারা বলছেন, ১০ টাকা ডলারের দাম বেড়ে যাওয়ায় অন্যান্য মুদ্রার দাম বেড়েছে। ভারতীয় মুদ্রা গতকাল পর্যন্ত এক টাকা ৪০ পয়সা ছিল আজ এক টাকা ৫০ পয়সা দরে বিক্রি করছেন বিক্রেতারা। অন্যান্য দেশের ম্দ্রুার দামও বাড়িয়েছেন তারা।