ছুটির দিনেও সরকারি কলেজে পরীক্ষা!

42
ছুটির দিনেও সরকারি কলেজে পরীক্ষা!

পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটির দিনে বরিশালের একটি সরকারি কলেজে একাধিক পরীক্ষা নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) এ ঘটনায় শিক্ষার্থী, অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ঈদে মিলাদুন্নবীতে ওই প্রতিষ্ঠানে কোনো ধর্মীয় আয়োজন না করে একাধিক পরীক্ষা নেওয়ায় তীব্র ক্ষোভ জানিয়েছে মুসল্লিরাও। ঘটনাটি ঘটেছে আগৈলঝাড়া উপজেলা সদরের সরকারি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রি কলেজে।

Pop Ads

কলেজের শিক্ষার্থীরা জানায়, বৃহস্পতিবার সকালে তাদের প্রথম বর্ষের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। একই দিন দুপুরে এইচএসসির প্রাকটিক্যাল পরীক্ষা নেওয়া হয়। ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ এই দিনে কলেজ কর্তৃপক্ষর এমন সিদ্ধান্তে তারা পরীক্ষায় বসতে বাধ্য হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এইচএসসি’র প্রাকটিক্যাল পরীক্ষা গ্রহণ এবং অভ্যন্তরীণ বার্ষিক মূল্যায়ন পরীক্ষার তারিখ বোর্ডের বাধ্যতামূলক নয়। তা সত্বেও বিশেষ এই মর্যাদাপূর্ণ দিনে কেন পরীক্ষা নেওয়া হলো তার কোন সদোত্তর মিলছে না কলেজ কর্তৃপক্ষর কাছেও।

বোর্ডের নির্দেশনা অনুযায়ী, ৪ অক্টোবরের মধ্যে এইচএসসি’র প্রাকটিক্যাল পরীক্ষ নেওয়ার নির্দেশনা আছে। এছাড়া কলেজের আভ্যন্তরীণ বার্ষিক পরীক্ষার বিষেয়ে নেই কোন বাধ্যতামূলক তারিখের নির্দেশনা।

এ বিষয়ে কল করা হলে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মহিউদ্দিন আলী আযমের ফোন রিসিভ করেন বাংলা বিভাগের প্রভাষক গোলাম মোস্তফা। তিনি বলেন, অধ্যক্ষ মিটিংয়ে আছেন।

ঈদে মিলাদুন্নবী ও সরকারি ছুটির দিনে পরীক্ষা নেওয়ার বিষয়ে প্রভাষক গোলাম মোস্তফা বলেন, পরীক্ষার বিষয়ে আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও এটা বোর্ড বা সরকারের কোন সিদ্ধান্ত নয়। ভবিষ্যতে তারিখ নির্ধারণের সিদ্ধান্ত নেওয়ার সময়ে আরও শতর্ক হবেন বলেও জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাখাওয়াত হোসেন বলেন, আজকের বিশেষ এই দিনে এবং সরকারি ছুটি ছুটির মধ্যে পরীক্ষা নেওয়া ঠিক হয়নি। কেন পরীক্ষা নেওয়া হলো সে বিষয়ে অধ্যক্ষর কাছে জানতে চাওয়া হয়েছে। পবিত্র ঈদে মিলাদুন্নবীতে রাষ্ট্রীয় ছুটির দিনে পরীক্ষা নেওয়ার বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।