জনবহুল দেশের তালিকায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত !

জনবহুল দেশের তালিকায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত !

চলতি বছরেই বিশ্বে মোট জনসংখ্যা আটশ কোটিতে পৌঁছাবে বলে জানিয়েছে জাতিসংঘ। একইসঙ্গে সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে জনবহুল দেশের তালিকায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত। এ ছাড়া জনবহুল দেশগুলোর দশটিতে গত এগারো বছরে ১০ লাখ অভিবাসী প্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন। এরপরেই রয়েছে ভারত। তবে জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩ সালে জনসংখ্যায় চীনকে টপকে যাবে ভারত। জাতিসংঘের প্রতিবেদনে দেখানো হয়েছে, ২০২২ সালে ভারতে জনসংখ্যা ১৪১ কোটি ২০ লাখ। যেখানে চীনের জনসংখ্যা ১৪২ কোটি ৬০ লাখ।

Pop Ads

ধারণা করা হচ্ছে, ২০৫০ সাল ভারতের জনসংখ্যা পৌঁছাবে ১৬৬ কোটি ৮০ লাখে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, জনবহুল দেশগুলোর দশটি দেশে ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে অন্তত ১০ লাখ অভিবাসী প্রবেশ করেছে। এ ছাড়া ১৯৫০ সালের পর থেকে বিশ্বে জনসংখ্যা বাড়ার হার অনেকটাই কমেছে।

বলা হচ্ছে, পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়া ২০২২ সালে সর্বাধিক জনবহুল অঞ্চল। এ বছর এই অঞ্চলে ২৭০ কোটি জনসংখ্যা গণনা করা হয়েছে। যা বিশ্বে মোট জনসংখ্যার ২৯ শতাংশ। একইসঙ্গে মধ্য ও দক্ষিণ এশিয়ায় গণনা করা হয়েছে ২১০ কোটি জনসংখ্যা। যা বিশ্বে মোট জনসংখ্যার ২৬ শতাংশ।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক সংস্থার জনসংখ্যা বিভাগ জানিয়েছে, চলতি বছরের নভেম্বর নাগাদ বিশ্বের মোট জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছাবে। ২০৩০ সালে বিশ্বে মোট জনসংখ্যা সাড়ে আটশ কোটি ছাড়াবে বলে জানিয়েছে জাতিসংঘ। ২০৫০ সালে এই সংখ্যা ৯৭০ কোটিতে পৌঁছাবে।