টকদই কাস্টার্ড বানানোর রেসিপি

টকদই কাস্টার্ড বানানোর রেসিপি ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): দই বাঙালিদের একটি ট্র্যাডিশনাল ডেজার্ট। ছোট বড় কোনো সেলিব্রেশনে বা ঘরোয়া অনুষ্ঠানে ডেজার্টের মেন্যুতে দই মানিয়ে যায় খুব সহজেই।

দই দিয়ে কাস্টার্ড ট্রাই করা হয়েছে কি? আমাদের কারো কাছে মিষ্টি দই পছন্দ, আবার অনেকের কাছেই টকদই বেশি পছন্দের। টকদই ব্যবহার করে সহজেই বানিয়ে ফেলা যায় খুবই আকর্ষণীয় মজাদার একটি আইটেম।

Pop Ads

রেসিপিটি সিম্পল এবং চট করেই রেডি করে নেওয়া যায়। কিন্তু খেতে ভীষণ মজা! আজকে আমরা জেনে নিবো কিভাবে টকদই দিয়ে ঘরে বসে বানিয়ে নেওয়া যায় টকদই কাস্টার্ড। তাহলে রেসিপিটি দেখে নিন এখনই!

টকদই কাস্টার্ড বানানোর সবচেয়ে ইজি রেসিপি

উপকরণ

  • টকদই- ২ কাপ
  • কনডেন্সড মিল্ক- ১ কাপ
  • কয়েক রকমের ফল- ইচ্ছামতো (ছোট করে কাটা, যেমনঃ আপেল, কমলা, আম, বেদানা, আঙ্গুর, কলা ইত্যাদি)
  • ভ্যানিলা অথবা ম্যাংগো ফ্লেবারের আইসক্রিম- ১ কাপ

প্রস্তুত প্রণালী

১. প্রথমে একটি পরিষ্কার পাতলা সুতির কাপড়ে টকদই নিয়ে তা থেকে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে।

২. এখন একটি বাটিতে টকদই নিয়ে তাতে কনডেন্সড মিল্ক এবং আইসক্রিম দিয়ে মিক্স করে নিন। আপনার পছন্দমতো ফ্লেবারের আইসক্রিম ইউজ করতে পারেন।

৩. মিক্স করা হলে তাতে পছন্দ মতো টুকরো করে কেটে রাখা ফলগুলো দিয়ে আবারো ভালো ভাবে মিক্স করে নিন। যেভাবে কাস্টার্ড বানানোর সময় ফ্রুট দেওয়া হয়, সেভাবেও লেয়ার করে সাজিয়ে নিতে পারেন।

৪. এবার কমপক্ষে ১ ঘণ্টা ফ্রিজে সেট করার জন্যে রেখে দিন। ব্যস, টকদই কাস্টার্ড রেডি হয়ে গেলো! ঠাণ্ডা ঠাণ্ডা সার্ভ করে দিন।

যারা দই খেতে খুব বেশি ভালবাসেন, তারা এই রেসিপিটি একবার হলেও ট্রাই করে দেখতে পারেন। ইজি এবং সিম্পল রেসিপি, তাই না? কিন্তু খেতে দারুণ লাগে!

রেসিপিটির সাথে বিভিন্ন ফল যেমন আপেল, আম, কলা, আঙ্গুর ইত্যাদি মিশিয়ে বানানো হয় বলে এটি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যর জন্যেও দারুণ উপকারী।

ঠাণ্ডা হয়ে এলে উপরে বেদানা কিংবা পছন্দমতো ফল কুঁচি করে ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে পারেন এটি।

চাইলে বাদামকুচি ও সিরাপও দিতে পারেন। সাজানোটা নির্ভর করছে আপনার পছন্দের উপর। তাহলে আজই ট্রাই করে ফেলুন ইয়াম্মি টকদই কাস্টার্ড!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here