ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’

10
ঢাকার বাতাস আজ ‘খুবই অস্বাস্থ্যকর’

বিশ্বের দূষিত ১০০টি শহরের তালিকায় শীর্ষে তিনে রয়েছে রাজধানী ঢাকা। আজ সোমবার সকাল ৯টা ৫৫ মিনিটে ২৩৬ স্কোর নিয়ে ঢাকার স্থান তৃতীয়। বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচকে ওই সময় ২৯৩ ও ২৪৪ স্কোর নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েয়ে ভারতের কলকাতা ও দিল্লি। পাকিস্তানের লাহোর ২০৫ স্কোরে চতুর্থ ও ঘানার আক্রা শহর রয়েছে পঞ্চম স্থানে, যার স্কোর হচ্ছে ১৯৫।

আইকিউএয়ারের দেওয়া আজকের ওই তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৩৭ দশমিক ২ গুণ বেশি।

Pop Ads

আইকিউএয়ার জানায়, স্কোর শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে বায়ুর মান ‘ভালো’ বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে বায়ুর মান ‘মাঝারি বা সহনীয়’ হিসেবে ধরা হয়।

১০১ থেকে ১৫০ স্কোর হলে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। স্কোর ১৫১ থেকে ২০০ পর্যন্ত হলে ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। ২০১ থেকে ৩০০ হলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। এ ছাড়া স্কোর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।