নির্বাচন কমিশন গঠন আইন করেও শেষ রক্ষা হবে না আওয়ামী লীগের : ফকরুল

নির্বাচন কমিশন গঠন আইন করেও শেষ রক্ষা হবে না আওয়ামী লীগের : ফকরুল

নির্বাচন কমিশন গঠন আইন করেও আওয়ামী লীগের শেষ রক্ষা হবে না। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল এ মন্তব্য করেন। তিনি আরো বলেন, এর আগে বাকশাল করেও রক্ষা পায়নি আওয়ামী লীগ। শেখ হাসিনার সরকারের অধীনে কোনো নির্বাচন হতে পারে না বলে মনে করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, সেই নির্বাচনে অংশ নেবে না বিএনপি। এই আইন দেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব। নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানান ফখরুল।
এদিকে, নির্বাচন কমিশন গঠন আইন জাতীয় সংসদে পাস হয়েছে আজ।

Pop Ads

নতুন নির্বাচন কমিশন নিয়োগ হবে সংসদে পাস করা আইনে। সংসদ অধিবেশনে আইনমন্ত্রী বিলটি বিবেচনার জন্য অনুরোধ জানালে স্পিকার তা অনুমোদন দেন। জাতীয় পার্টি, বিএনপি, জাসদ ও ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্যরা বিলের ওপর প্রস্তাব দেন।

জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো পাসের সময় জাতীয় পার্টি ও বিএনপির সংসদ সদস্যরা সার্চ কমিটিতে সংসদের প্রতিনিধিত্ব দাবি করেন। বিলটি পাসের পর রাষ্ট্রপতি সই করবেন। এর পর গেজেট আকারে প্রকাশ হলেই প্রথমবারের মত প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগে আইন পাবে বাংলাদেশ।

এর আগে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেন। সংলাপে অংশ নেয়া ২৫টি দলের প্রায় সবগুলো ইসি গঠনে স্থায়ী সমাধান হিসেবে আইন প্রণয়নের উপর জোর দেয়। আলোচনায় রাষ্ট্রপতিও এ বিষয়ে সম্মত হন বলে দলগুলোর নেতারা জানান। বিএনপিসহ সাতটি দল অবশ্য সংলাপে অংশ নেয়নি।