ফিনল্যান্ড থেকে ১৬০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

7
ফিনল্যান্ড থেকে ১৬০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

ফিনল্যান্ডে গত বছর আশ্রয় আবেদন করা ১৬০ জন অভিবাসনপ্রত্যাশীর খোঁজ মিলছে না। আশ্রয় আবেদনের পর থেকেই তারা নিখোঁজ বলে জানিয়েছে দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

ধারণা করা হচ্ছে, এসব অভিবাসনপ্রত্যাশী ইউরোপীয় ইউনিয়নের অন্য কোনো দেশে চলে গেছেন।

Pop Ads

সিরিয়া, সোমালিয়াসহ বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীদের অব্যাহত আগমনের মুখে গত বছরের শেষের দিকে রাশিয়ার সঙ্গে নিজেদের পূর্বাঞ্চলীয় সব কয়টি সীমান্ত বন্ধ করে দেয় ফিনল্যান্ড। তাদের দাবি, এই সীমান্ত দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ফিনল্যান্ডে ঠেলে দিচ্ছে মস্কো।

ইমিগ্রেশন কর্তৃপক্ষের তথ্য বলছে, গত বছরের আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে মোট ১ হাজার ৩২৩টি আশ্রয় আবেদন জমা পড়ে ফিনল্যান্ডে।

ইমিগ্রেশন বিভাগ মিগ্রির অ্যাসাইলাম ইউনিটের পরিচালক আনত্তি লেহতিনেন জানান, রিসিপশন সেন্টার থেকে ১৬০ জন আশ্রয়প্রার্থী নিখোঁজ হয়েছেন। নিখোঁজ ঐ ১৬০ জনের মধ্যে ১৮ জনের সন্ধান পরে পাওয়া গেছে। তারা ইউরোপের অন্যান্য দেশ যেমন- নেদারল্যান্ডস, বেলজিয়াম, নরওয়ে, সুইডেন, ফ্রান্স, জার্মানি এবং সুইজারল্যান্ডে আশ্রয়ের জন্য ফের আবেদন করেছেন।

এ বিষয়ে লেহতিনেন বলেন, বিষয়টি এমন হতে পারে, এই ১৬০ জনের অনেকেই অন্য দেশে চলে গেছেন, কিন্তু সেখানে এখনো আশ্রয়ের আবেদন করেননি। তিনি বলেন, ফিনল্যান্ডে আবেদনকারীদের আঙুলের ছাপ দিতে হয়। এই তথ্য ইউরোপের সবগুলোর দেশের একটি ডেটাবেসে সংরক্ষিত থাকে।