বাজেটে নানা পদক্ষেপ নেয়া হলেও আপাতত পাচারের টাকা ফেরত পাচ্ছে না বাংলাদেশ

বাজেটে নানা পদক্ষেপ নেয়া হলেও আপাতত পাচারের টাকা ফেরত পাচ্ছে না বাংলাদেশ

পাচারের টাকা দেশে ফেরত আনার জন্য বাজেটে নানা পদক্ষেপ নেয়া হলেও আপাতত পাচারের টাকা দেশে ফেরত আসার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এ এ মান্নান। পরিকল্পনামন্ত্রী বলেন, জার্মানিতে হিটলার ক্ষমতায় আসার পর থেকেই ইহুদিরা দেশ ছেড়ে পালাতে শুরু করে। তখন তারা নিজেদের অর্থ ও সোনা সুইস ব্যাংকগুলোতে গচ্ছিত রাখে। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সুইস ব্যাংকগুলো সেই অর্থ ফেরত দেয়নি।

এর বহুকাল পর মার্কিন যুক্তরাষ্ট্রের ইহুদি লবির চাপে সুইস ব্যাংকগুলো সেই অর্থ ও সোনার খবর জানাতে বাধ্য হয়। বাংলাদেশ সরকারের তো সেই ক্ষমতা নেই, ফলে আমাদের পক্ষে সেই অর্থ ফিরিয়ে আনা সম্ভব নয়। রোববার (১৯ জুন) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও র‍্যাপিড আয়োজিত এক ওয়েবিনারে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।

Pop Ads

অনুষ্ঠানে প্রস্তাবিত বাজেট নিয়ে উপস্থাপনা দেন র‍্যাপিডের নির্বাহী পরিচালক মো. আবু ইউসুফ। অনুষ্ঠানে কালোটাকা সাদা করার প্রসঙ্গে ঢাকা চেম্বার অব কমার্সের (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান বলেন, কালোটাকা সাদা করা বা পাচার হওয়া টাকা ফেরত এলে তা সাধারণত আবাসন খাত ও শেয়ারবাজারে বিনিয়োগ হয়। এতে বাজারে কৃত্রিম বুদ্বুদ তৈরি হয়।

২০০৭-০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে যে কালোটাকা শেয়ারবাজারে বিনিয়োগ হয়েছিল, তার ফলে ২০১০ সালে শেয়ারবাজারে ধস নামে। সেই বাজার কিন্তু এখনো স্বাভাবিক হয়নি। রিজিওন রহমান বলেন, এ বছর প্রস্তাবিত বাজেটে সরকারের পরিচালন ব্যয় বেড়েছে ২৬ শতাংশের মতো। আর সরকারি কর্মচারীদের জন্য ব্যয় বাড়ানো হয়েছে ১৯ শতাংশ। পার্শ্ববর্তী দেশের তুলনায় তা বেশি নয় উল্লেখ করে তিনি বলেন, বর্তমান বাস্তবতায় এই ২৬ শতাংশ পরিচালন ব্যয় বৃদ্ধির বিষয়টি খতিয়ে দেখা উচিত।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইআরএফ সভাপতি শারমিন রিনভী বলেন, পাচার করা অর্থ আনার সুযোগ যাতে নির্দিষ্ট সময় পর্যন্ত থাকে এবং যেসব পাচারকারী এই সুযোগ নেবে না, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর তাদের কঠোর শাস্তির আওতায় আনার পরামর্শ দেন তিনি। অনুষ্ঠানে উপস্থাপনা করেন র‍্যাপিডের নির্বাহী পরিচালক এম আবু ইউসুফ। তিনি আগামী অর্থবছরে সামষ্টিক অর্থনীতির বিভিন্ন চ্যালেঞ্জ এবং সেখান থেকে উত্তরণের পথ নিয়ে আলোচনা করেন।