বিক্ষোভকারীদের তোপের মুখে এবার বাড়ি ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট!

বিক্ষোভকারীদের তোপের মুখে এবার বাড়ি ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট!

বিক্ষোভকারীদের ঘেরাওয়ের মুখে বাসভবন ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। শীর্ষ সরকারি কর্মকর্তার বরাতে শনিবার এ তথ্য দিয়েছে এএফপি। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত রেখেছে সরকারবিরোধীরা।

এর আগে, বাণিজ্যিক রাজধানী কলম্বোতে কারফিউ জারির কয়েক ঘণ্টা পরই তা প্রত্যাহার করা হয়। ভয়াবহ অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় আবারো বাড়ছে জনরোষ।

Pop Ads

শুক্রবার সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে শ্রীলঙ্কা। ইন্টার ইউনিভার্সিটি স্টুডেন্ট ফেডারেশনের ডাকে কলম্বোর রাস্তায় প্রেসিডেন্টের বাসভবন অভিমুখে পদযাত্রা করে কয়েক হাজার শিক্ষার্থী। তাদের দাবি, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও জলকামান ব্যবহার করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এরপর স্থানীয় সময় শুক্রবার রাত ৯টা থেকে কলম্বো ও আশপাশের শহরতলিতে কারফিউ জারি করা হয়।

তবে কারফিউ জারিকে অবৈধ বলে আখ্যা দেয় বার অ্যাসোসিয়েশন অব শ্রীলঙ্কা। কারফিউ তুলে নেয়ার আহ্বান জানায় দেশটির মানবাধিকার কমিশন। পরে শনিবার সকালে কারফিউ প্রত্যাহারের ঘোষণা আসে।

এর আগে, বৃহস্পতিবার শ্রীলঙ্কা দেউলিয়া হয়ে গেছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। স্বাধীনতার পর প্রথমবার দেশটির রিজার্ভ শূণ্যের কোটায়। খাবার, ওষুধ, জ্বালানিসহ প্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না সরকার।