ভুটানে সাধারণ নির্বাচনের দ্বিতীয় পর্যায়ের ভোটগ্রহণ শুরু

7
ভুটানে সাধারণ নির্বাচনের দ্বিতীয় পর্যায়ের ভোটগ্রহণ শুরু

ভুটানে আজ মঙ্গলবার সাধারণ নির্বাচনের দ্বিতীয় পর্যায়ের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। প্রবৃদ্ধির চেয়ে মোট দেশজ সুখ-সমৃদ্ধিকে (গ্রস ন্যাশনাল হ্যাপিনেস) অগ্রাধিকার দেওয়ার দীর্ঘস্থায়ী নীতিকে প্রশ্নবিদ্ধ করে, পাশাপাশি দলগুলো গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলার অঙ্গীকার নিয়ে ভোটের লড়াইয়ে নেমেছে।

প্রাথমিক রাউন্ডে বিজয়ী পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) ও প্রধান প্রতিদ্বন্দ্বী ভুটান টেনড্রেল পার্টি (বিটিপি) আজ মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডের ভোটে অংশ নিচ্ছে।

Pop Ads

ভুটানের আট লাখ মানুষের মধ্যে ভোটারের সংখ্যা পাঁচ লাখ। আজ এই ভোটাররা প্রাথমিক ভোটের দুই শীর্ষ দলের ৯৪ প্রার্থীর মধ্য থেকে ৪৭ প্রার্থীকে পার্লামেন্ট সদস্য হিসেবে বেছে নেবেন। সুইজারল্যান্ডের মতো ভূমিবেষ্টিত পার্বত্য দেশটিতে জনগণ ভোট দেওয়ার প্রতীক্ষা করছে। এএফপির একজন সাংবাদিক বলেছেন, রাজধানী থিম্পুতে ভোট শুরু হওয়ার সঙ্গে সঙ্গে মাত্র কয়েকজন ভোটার লাইনে দাঁড়িয়েছিলেন।

বুথগুলো বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে, ভোটের ফলাফল পরের দিন ঘোষণা করা হতে পারে। দেশটিতে অর্থনৈতিক সমৃদ্ধির প্রচলিত মাপকাঠি মোট দেশজ সুখ-সমৃদ্ধি (জিএনএইচ বা গ্রস ন্যাশনাল হ্যাপিনেস) নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। এদিকে কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ, বাড়ছে বেকারত্বের হার। অনেকেই দেশ ছেড়ে বিদেশের পথে পাড়ি জমাচ্ছেন।

ভোট প্রার্থীদের দীর্ঘস্থায়ী যুব বেকারত্ব এবং দেশটির তরুণ প্রজন্মের অনেক প্রশ্নের মুখোমুখি হতে হবে। বিশ্বব্যাংকের মতে, ভুটানের যুব বেকারত্বের হার ২৯ শতাংশে দাঁড়িয়েছে, যেখানে অর্থনৈতিক প্রবৃদ্ধি গত পাঁচ বছরে গড়ে ১.৭ শতাংশে উন্নীত হয়েছে। বিদেশে উন্নত আর্থিক এবং শিক্ষার সুযোগ সন্ধানকারী তরুণ নাগরিকরা গত নির্বাচনের পর থেকে রেকর্ড সংখ্যায় দেশ ছেড়ে চলে গেছে। এ ক্ষেত্রে অস্ট্রেলিয়া তাদের প্রধান গন্তব্য। গত জুলাইয়ের আগে ১২ মাসে প্রায় ১৫ হাজার ভুটানিকে সেখানে ভিসা দেওয়া হয়েছে।

একটি স্থানীয় সংবাদ প্রতিবেদন অনুসারে আগের ছয় বছরের মিলিত সংখ্যার তুলনায় এই সংখ্যা বেশি এবং এই সংখ্যা জনসংখ্যার প্রায় ২ শতাংশ।