মাউথওয়াশ মাত্র ৩০ সেকেন্ডেই ধ্বংস হবে করোনা, দাবি গবেষকদের !

মাউথওয়াশ মাত্র ৩০ সেকেন্ডেই ধ্বংস হবে করোনা, দাবি গবেষকদের ! প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য চিকিৎসা): বিশ্বে করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ চলছে। এরই মধ্যে আক্রান্ত ও মৃত্যুতে অনেক দেশে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে। করোনা ভাইরাস থেকে পরিত্রাণ পেতে এখনো কোনো কার্যকর ভ্যাকসিন তৈরি হয়নি।

এরইমধ্যে অনেকেই গবেষণা করে দাবি করছেন ভ্যাকসিন তৈরির। তেমনই ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দাবি করা হয়েছে মাউথওয়াশে মাত্র ৩০ সেকেন্ডেই খতম হবে করোনাভাইরাস! খবর জি নিউজের।

Pop Ads

গবেষণায় বলা হয়, মাত্র ৩০ সেকেন্ডেই করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে মাউথওয়াশ। বলা হচ্ছে, স্যালাইভায় থাকা সার্চ কোভিডের লোড অনেকটাই কমিয়ে দিতে পারে মাউথওয়াশ। যদিও ওই পরীক্ষা হয়েছে ল্যাবেই। মাউথওয়াশের কার্যকারিতার ট্রায়াল এখনও হয়নি।

তবে প্রাথমিকভাবে মাউথওয়াশ মুখের লালায় থাকা করোনাভাইরাসের লোড কতটা কমাতে পারে তা এখনও নিশ্চিতভাবে প্রমাণিত হয়নি বলে জানিয়েছে গবেষণা। গবেষণায় আরও বলা হয়, যেসব মাউথওয়াশে ০.০৭ শতাংশ পবঃুষ ঢ়ুৎরফরহরঁস পযষড়ৎরফব (ঈচঈ) থাকে সেইসব মাউথওয়াশ করোনা মোকাবিলায় ভালো কাজ দিচ্ছে।

মাউথওয়াশের ক্ষমতা পরীক্ষা করতে ব্রিটেনের উবহঃুষ নামে এক মাউথওয়াশ ব্যবহার করা হয়েছিল পরীক্ষাগারে। তবে ওই মাউথওয়াশের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশ করা হবে ২০২১ সালে।