কাঁচা আম ও কাঁচা কাঁঠালের কালিয়ায় পাতে ভিন্নতা

3
কাঁচা আম ও কাঁচা কাঁঠালের কালিয়ায় পাতে ভিন্নতা

ঈদে এত দিন অনেক তো হলো পোলাওয়ের সঙ্গে মাংসের রোস্ট কিংবা কালাভুনা খাওয়া। এবার স্বাদে ভিন্নতা আনতে অন্য কিছু খেতে পারেন। এদিকে তীব্র গরমে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন স্বল্প তেলমসলা দিয়ে খাবার খেতে। তেল মসলা তো একেবারেই বাদ দেওয়া যায় না, তবে মাংসের পরিবর্তে স্বাদে ভিন্নতা আনতে খেতে পারেন কাঁচা কাঁঠাল।

তার সাথে যুক্ত করতে পারেন কাঁচা আম। রইল রেসিপি।
যা যা লাগবে :
মাঝারি মাপের কাঁচা আম কুঁচি করা ১টি।
কাঁচা কাঁঠাল ৫০০ গ্রাম।

Pop Ads

আস্ত জিরা আধা চা চামচ,
তেজপাতা ১টি।
এলাচি ২টি, ছোট দেখে
শুকনো মরিচ ১টি।
পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ।
আদা বাটা ১ টেবিল চামচ।

জিরা বাটা ১ টেবিল চামচ,
জিরা গুঁড়া ১ চা চামচ।
মরিচ গুঁড়া আধা চা চামচ,
ধনিয়া গুঁড়া আধা চা চামচ,
টমেটো কুচি আধা কাপ,
ঘি ১ চা চামচ,
গরম মসলা গুঁড়া আধা চা চামচ,
চিনি ১ চা চামচ,
লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন :

কাঁঠালের খোসা ছাড়িয়ে কেটে নিয়ে টুকরোগুলো লবণ ও হলুদ মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর প্রেশার কুকারে সিদ্ধ করে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করে আস্ত জিরা, তেজপাতা, এলাচি ও শুকনা মরিচ একসঙ্গে ভেজে নিন।

একই কড়াইয়ে গরম তেলে পেঁয়াজ কুচিগুলো দিয়ে ভাজতে থাকুন। ভাজা হলে এতে আদা বাটা ও জিরা বাটা দিয়ে দিন। এরপর ভালো করে নাড়াচাড়া করে নিয়ে গরম মসলা বাদে বাকি সব গুঁড়া মসলা দিয়ে দিন। এরপর টমেটো কুঁচি দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে কাঁচা আম কুচি দিয়ে দিন।
এরপর সামান্য পানি দিয়ে সিদ্ধ হতে দিন। আম একটু নরম হয়ে এলে সিদ্ধ করে রাখা কাঁঠাল দিয়ে দিন। লবণ ও চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে আরো একটু পানি দিয়ে ঢেকে দিন। এরপর কিছুক্ষণ রেখে ঢাকনা তুলে ফেলুন। নামানোর আগে ওপরে ঘি ও গরম মসলা ছড়িয়ে দিন। এবার ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।