ভিন্ন স্বাদের দুধ মাটন বিরিয়ানি খাইয়ে অতিথিদের চমকে দিন

ভিন্ন স্বাদের দুধ মাটন বিরিয়ানি খাইয়ে অতিথিদের চমকে দিন

হঠাৎ বাড়িতে মেহমান হাজির। কিন্তু শর্টকার্ট মজাদান স্বাদের কী খাবার দিতে পারেন, তা নিয়ে থাকে অনেকের মাঝেই দুশ্চিন্তা। ভাবছেন এত অল্প সময়ে কিভাবে আপ্যায়ন করবেন প্রিয় মেহমানকে ? রয়েছে সহজ সমাধান। দুধ মাটন বিরিয়ানি খাইয়ে অতিথিদের চমকে দিতে পারেন নিমিষেই।

স্বাদের এই খাবারটি তৈরী করতে যা যা লাগবে: 
খাসির মাংস (মাটন) ৫০০ গ্রাম, দুধ ২ কাপ, বাসমতি চাল ৫০০ গ্রাম, জায়ফল ও জয়িত্রীগুড়া ১ চা-চামচ, টক দই ১ কাপ, কেশর ১/২ চা-চামচ, পেঁয়াজ ২টি (কুচি করে কাটা), আদা-রসুন বাটা ২ টেবলচামচ, এলাচ ২টি, লবঙ্গ ২টি, দারচিনি ১ ইঞ্চি, শুকনা মরিচগুড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, গরমমশলাগুড়া ১ টেবলচামচ, ভাজা আলু ২টা এবং ঘি ২ টেবলচামচ।

Pop Ads

কিভাবে তৈরি করবেন: 
খাসির মাংসকে দুধ, টক দই, পেঁয়াজ, আদা-রসুনবাটা, শুকনা মরিচগুড়া ও লবণ দিয়ে আধঘণ্টা মেখে রাখুন। একটি কড়াইতে তেল দিয়ে পুরো মেনিনেট করা মাটন ঢেলে দিন। এবার গরমমশলার ফোড়ন দিয়ে দশ মিনিট ভাল করে কষিয়ে নিন। তেল ছাড়া শুরু করলে হালকা আঁচে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে এলে, জায়ফল ও জয়িত্রীগুড়া এবং গরমমশলাগুড়া ছড়িয়ে নামিয়ে নিন। এরপর এক কাপ দুধ কড়াইতে ঢেলে গরম করে নিয়ে তাতে কেশর দিন।

একটা আলাদা পাত্রে ঘি গরম করে তাতে সেদ্ধ চাল দিন। তার উপর অল্প মাংস, ভাজা আলু ও কেশর দেওয়া দুধ, জায়ফল ও জয়িত্রীগুড়া ছড়িয়ে দিন। তার উপরে একই উপকরণ দিয়ে আর-একটা স্তর তৈরি করুন। তারপর উপর থেকে ভাজা পেঁয়াজ দিয়ে চল্লিশ মিনিট দমে বসিয়ে রেখে নামিয়ে নিলেই তৈরি দুধ মাটন বিরিয়ানি। রায়তা ও সালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।