সাংবাদিকদের জন্য এআই টুলস আনতে চায় মার্কিন প্রযুক্তি কোম্পানি গুগল

সাংবাদিকদের জন্য এআই টুলস আনতে চায় মার্কিন প্রযুক্তি কোম্পানি গুগল

খবর লেখায় সাংবাদিকদের সহায়তা করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) টুলস আনতে চায় মার্কিন প্রযুক্তি কোম্পানি গুগল। এ নিয়ে বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যমের সঙ্গে আলোচনা করছে কোম্পানিটি। বার্তা সংস্থা রয়টার্স খবরে বলা হয়েছে, গুগলের এক মুখপাত্র গতকাল বুধবার এ তথ্য জানিয়েছেন।

তবে কোন কোন সংবাদমাধ্যমের সঙ্গে আলোচনা চলছে, তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি গুগলের মুখপাত্র। তবে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, গুগল সাংবাদিকদের জন্য এআই টুলস নিয়ে ওয়াশিংটন পোস্ট, ওয়াল স্ট্রিট জার্নাল এবং নিউইয়র্ক টাইমসের প্রকাশকদের সঙ্গে আলোচনা চালাচ্ছে।

Pop Ads

গুগলের মুখপাত্র জানান, এই এআই টুলস সাংবাদিকদের হেডলাইন ও বিভিন্ন রকম খবর তৈরিতে সহায়তা করবে। তবে এই প্রস্তাবনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তিনি বলেন, এআই টুলস সাংবাদিকদের সহায়তা করবে। তবে সাংবাদিকদের অত্যাবশকীয় কাজ যেমন- রিপোর্টিং, নিউজ তৈরি ও ফ্যাক্ট চেকের মতো কাজ করতে পারবে না।

সাংবাদিকদের এআই টুলস নিয়ে গুগলের পরিকল্পনা সম্পর্কে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক কিছু কর্মকর্তা এটিকে দুশ্চিন্তার কারণ হিসবে আখ্যা দিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, যে এআই টুলস সাংবাদিকদের জন্য আনা হচ্ছে, সেটির নাম জেনেসিস রেখেছে গুগল।

এ নিয়ে নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে নিউইয়র্ক টাইমসের এক মুখপাত্র বলেন, আমাদের সঙ্গে গুগলের চমৎকার সম্পর্ক রয়েছে। আমরা কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাইয়ের সাংবাদিকতার প্রতি দীর্ঘমেয়াদী অঙ্গীকারের প্রশংসা করি।

কয়েকদিন আগে বার্তা সংস্থা এপি জানিয়েছিল যে, খবর তৈরিতে এআই টুলসের ব্যবহার করার জন্য তারা আমেরিকান কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণামূলক প্রতিষ্ঠান ওপেনএআইর চ্যাটবট চ্যাটজিপিটির সঙ্গে চুক্তি করতে চায়।

বিশ্বের বিভিন্ন সেক্টরে এআইর ব্যবহার দিন দিন বাড়ছে। তবে সংবাদমাধ্যমে এর ব্যবহার তেমন ছিল না। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে গত বুধবার বাংলাদেশে প্রথমবারের মতো এআই দিয়ে খবর পড়িয়েছে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল ২৪’।