স্ত্রী-কন্যাকে দান করেছেন, সম্পদ কমেছে অর্থমন্ত্রীর

14
স্ত্রী-কন্যাকে দান করেছেন, সম্পদ কমেছে অর্থমন্ত্রীর

স্ত্রী, কন্যা ও নাতি-নাতনিদের দান করায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের ২৪ কোটি ১৩ লাখ ৭৪ হাজার ৫৩০ টাকার সম্পদ কমেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা থেকে এ তথ্য পাওয়া গেছে।

মুস্তফা কামাল কুমিল্লা-১০ (কুমিল্লা সদর দক্ষিণ, লালমাই ও নাঙ্গলকোট উপজেলা) আসনের নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য। অবশ্য মন্ত্রীর চেয়ে স্থাবর-অস্থাবর সম্পদে এগিয়ে আছেন তাঁর স্ত্রী কাশমেরী কামাল।

Pop Ads

মন্ত্রীর হাতে নগদ ২৫ লাখ ৫৪ হাজার ৫০৯ টাকা এবং তাঁর স্ত্রীর কাছে এক কোটি ৭২ লাখ ৪৯ হাজার এক টাকা আছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অর্থমন্ত্রীর আছে আট কোটি ৪৭ লাখ ২৪ হাজার ৬৪৪ টাকা। তাঁর স্ত্রীর আছে ৬২ লাখ ৯৭ হাজার ৬২৭ টাকা। বন্ড, স্টক একচেঞ্জে মন্ত্রীর আছে পাঁচ কোটি ৪৪ লাখ দুই হাজার ১৫৩ টাকা।

স্ত্রীর নামে আছে ১১ কোটি ৪২ লাখ ১৩ টাকা। হলফনামায় মন্ত্রীর বার্ষিক আয় দেখানো হয়েছে এক কোটি ২৩ লাখ ৩০ হাজার ৫১৬ টাকা। এর মধ্যে কৃষি খাত থেকে আয় দেখিয়েছেন পাঁচ লাখ ৭৬ হাজার এবং শেয়ারবাজারের সঞ্চয়পত্র থেকে ২১ লাখ ৯৮ হাজার ৭৬৯ টাকা। বাকি টাকা ব্যবসা, সংসদ সদস্য ও মন্ত্রী হিসেবে সম্মানী ভাতাসহ বিভিন্ন আয় থেকে আসে।

নৌকার এই প্রার্থীর নামে ফৌজদারি আইনে মোট আটটি মামলার তথ্য হলফনামায় থাকলেও এসব মামলা থেকে তিনি বেকসুর খালাস পেয়েছেন বলে উল্লেখ রয়েছে।

হলফনামা ঘেঁটে দেখা গেছে, মুস্তফা কামালের নামে পোস্টাল, সেভিংস, সঞ্চয়পত্র ও অন্যান্য খাতে বিনিয়োগ ছয় কোটি ৩১ লাখ ৪৩ হাজার ৬০০ টাকা এবং স্ত্রীর রয়েছে ২৫ কোটি ৫১ লাখ ৮৯ হাজার ৮৬৫ টাকা। যানবাহনের ক্ষেত্রে মন্ত্রীর নামে রয়েছে এক কোটি ৬৯ লাখ ২৮ হাজার ৭১৮ টাকার গাড়ি, স্ত্রীর নামে রয়েছে দুই কোটি ৩২ লাখ টাকার গাড়ি। সব মিলিয়ে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান, সংসদ সদস্য ও মন্ত্রী হিসেবে সম্মানী ভাতাসহ মন্ত্রীর নামে অস্থাবর সম্পদ আছে ৪১ কোটি ৯০ লাখ ৫৩ হাজার ৭১৪ টাকার। স্ত্রীর নামে আছে ৬২ কোটি ২৭ লাখ ১৯ হাজার ৪৭৮ টাকার সম্পদ।