১৫ বছর পর বাংলাদেশি ছবিতে নায়িকা স্বস্তিকা

86
১৫ বছর পর বাংলাদেশি ছবিতে নায়িকা স্বস্তিকা

শাকিব খানের বিপরীতে ‘সবার উপরে তুমি’র ১৫ বছর পর বাংলাদেশের নতুন ছবিতে চুক্তিবদ্ধ হলেন কলকাতার নায়িকা স্বস্তিকা। ছবির নাম ‘ওয়ান ইেেলন’। এটি পরিচালনা করছেন তরুণ নির্মাতা কামরুল ইসলাম রিফাত।

চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করবেন আফজাল হোসেন। এই ঘোষণা এসেছে আগেই। এবার জানা গেল নারী চরিত্রের নাম। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানালেন নির্মাতা।

Pop Ads

এই ছবিতে অভিনয় প্রসঙ্গে স্বস্তিকা বলেন, ওপার বাংলায় কাজ করার ইচ্ছে আমার প্রবল এবং সেটা বহু বছর ধরে। ২০০৮ সালে প্রথমবার কাজ করেছি। তারপরে বহু পরিচালক-প্রযোজকের সাথে কথা হয়েছে, স্ক্রিপ্ট আদান-প্রদান হয়েছে, কিন্তু ঠিক কাজটি করা হয়নি, ব্যাটে-বলে হয়নি সবটা। কামরুল রিফাত ওয়ান ইলেভেনের গল্পটা আমাকে পাঠিয়েছিলেন ২০২১ সালে।

কোভিডের এই পুরো যন্ত্রণার মধ্যেই আমি প্রথম গল্পটা পড়েছিলাম। এবং ২০২১ সাল থেকেই কামরুল রিফাত ও ওনার টিম, ওনাদের সঙ্গে আমার যোগাযোগ স্থাপন হয়েছিল। তারপরে আমি স্ক্রিপ্টটা পড়েছি। অনেকগুলো ড্রাফট পড়েছি, চরিত্র নিয়ে আলোচনা হয়েছে, জুম কলে অনেকগুলো মিটিং করেছি এবং একরকম মুগ্ধতার তৈরী হয়েছে। তাই কাজটা করছি। আশা করছি ভালো একটা কাজ হবে।

তিনি আরও বলেন, আমি গৎ-এ বাঁধা কোনো চরিত্রে কাজ করবো না। আর যেসব চরিত্রে আমাকে দর্শক দেখে ফেলেছে, তেমন চরিত্রেও কাজ করবো না। কারণ আমি একদম নিজেকে রিপিট করতে চাই না। সবসময় চাই একদম নতুন ভাবে আমি দর্শকের সামনে আসবো। সেটা নতুন চরিত্র হোক, সাজ-পোশাক হোক, চেহারা হোক। ‘ওয়ান ইলেভেন’-এও আমার চরিত্রটা একদম নতুন।

‘ওয়ান ইলেভেন’ নামের মধ্যে দেশের রাজনীতির আঁচ থাকলেও সিনেমার গল্প সম্পর্কে ধারণা দিতে বেশ কৌশলী নির্মাতা। সিনেমাটি সম্পর্কে এরআগে রিফাত বললেন,‘ধুরন্ধর রহস্য রোমাঞ্চকর ইতিহাসকে আতশ কাঁচের নিচে ফেলতেই স্পষ্ট দেখা মেলে নায়ক, খলনায়ক, পুলিশ, গোয়েন্দা, লেখক, গণমাধ্যম আর কিছু অসমাপ্ত প্রশ্নের ভুলভ্রান্তিতে ভরা উত্তর। এ চলচ্চিত্র সে গল্পও বলে।’

হুমায়ুন কবির বিশ্বাসের গল্পে ‘ওয়ান ইলেভেন’ চলচ্চিত্রটির সংলাপ লিখেছেন মোজাফফর হোসেন। চিত্রনাট্য সংশোধন ও পরিমার্জন করেছেন গুণী চলচ্চিত্রকার যুগল নূরুল আলম আতিক ও মাতিয়া বানু শুকু। চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক রবিন শামস।