৬ হাজার ৬৬০ ধাপের সিঁড়িতে ভয়ে কাঁপন

1
৬ হাজার ৬৬০ ধাপের সিঁড়িতে ভয়ে কাঁপন

কারো পা সিঁড়ি বেয়ে ওঠার সময় ঠকঠক করে কাঁপছে। কেউ ভয়ে হামাগুড়ি দিয়ে উঠছেন। আবার কেউ সিঁড়িতেই আটকে থেকে ভয়ে কেঁদেকেটে একাকার। চীনের একটি পাহাড় দেখতে গিয়ে পর্যটকদের এমন ভয়ে কাঁপন ধরার অবস্থার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

পাহাড়টির গা বেয়ে ওঠার জন্য রয়েছে ছয় হাজার ৬৬০ ধাপ সিঁড়ি। তা বেয়ে উঠতে গিয়েই কোনো কোনো পর্যটকের এমন করুণ অভিজ্ঞতা।
তাইশান নামে পরিচিত চীনের তাই পাহাড় পর্যটকদের কাছে একটি জনপ্রিয় গন্তব্যস্থল। ওই পাহাড়ের চূড়ায় রয়েছে তাইশানের দেবতার মন্দির।

Pop Ads

সেখানে রয়েছে এক হাজার ৯ খ্রিস্টাব্দ থেকে শুরু করে অনেক পুরনো চিত্রকর্ম। পুণ্য অর্জন বা নিছক বেড়াতে এই পাহাড়ের চূড়ায় যান অনেক চীনা। তবে তা করতে এক হিমশীতল অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় তাঁদের। যেখানে সিঁড়ি বেয়ে কোনো ভবনের পাঁচ-ছয় তলায় উঠতেই অনেকের হাঁসফাঁস অবস্থা, সেখানে ওই পাহাড়ে চড়তে পর্যটকদের সাড়ে ছয় হাজার ধাপ সিঁড়ি ভাঙতে হয়।

অনেক পর্যটকই লাঠিতে ভর করে এই উঁচু পাহাড়ে ওঠানামা করেন। তবে এতগুলো ধাপ পাড়ি দিতে গিয়ে কাহিল হয়ে পড়েন অনেকেই। কারো পায়ের মাংসপেশিতে টান ধরে। কেউ অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়েন। অনেকে আবার এত উঁচুতে উঠতে গিয়ে ভয়ে সিঁটিয়ে যান।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, পাহাড়টিতে ওঠানামার সময় কিছু পর্যটক ভয়ে কাঁপছেন। এক পর্যটককে তো স্বাস্থ্যকর্মীদের স্ট্রেচারে করে পাহাড় থেকে নামিয়ে আনতে হয়। কিছু পর্যটককে ভয়ে সিঁড়িতে বসে কাঁদতেও দেখা যায়। এক্স হ্যান্ডলে প্রচারিত ভিডিওটি প্রায় ৮০ লাখবার দেখা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের অনেকেই পর্যটকদের এমন পরিস্থিতি দেখে দুষ্টুমিভরা কথা বলতে ছাড়েননি। কেউ বলেছেন, ‘সিঁড়ি বেয়ে ওঠা কম বয়সীরা যেন হঠাৎ বুড়ো হয়ে গেছেন।’