আকাশে আবারও ‘চীনা বেলুন’ তাইওয়ানের

8
আকাশে আবারও ‘চীনা বেলুন’ তাইওয়ানের

তাইওয়ানের আকাশে আবারও দুটি চীনা বেলুন উড়তে দেখা গেছে। রবিবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুটি চীনা বেলুন তাইওয়ান প্রণালি অতিক্রম করে তাদের আকাশসীমায় ঢুকে পড়ে। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয় বারের মতো স্বায়ত্তশাসিত এ অঞ্চলের আকাশসীমায় চীনা বেলুন ঢুকে পড়ার ঘটনা ঘটল। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে ও পরে বেলা পৌনে ৩টার দিকে দুটি বেলুন শনাক্ত করা হয়। উত্তর তাইওয়ানের বন্দর শহর কিলুং থেকে ২০৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে বেলুন দুটি শনাক্ত হয়। তাইওয়ানিজ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সান লি-ফ্যাং বলেন, এর আগে ৭ ডিসেম্বর আরেকটি বেলুন তাইওয়ান প্রণালির ওপর দিয়ে উড়ে যায়। প্রাথমিকভাবে ধারণা করা হয়, এগুলো আবহাওয়া পর্যবেক্ষণকারী বেলুন।

Pop Ads

জানা গেছে, আগামী বছরের ১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে চীনের সামরিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর চরম সতর্কতা অবলম্বন করছে তাইওয়ান। তাইপের সন্দেহ, চীন এ নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করবে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে চীনের বিরুদ্ধে বেলুনের মাধ্যমে যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, জাপান, ভিয়েতনাম, তাইওয়ান ও ফিলিপাইনে নজরদারি চালানোর অভিযোগ ওঠে। সে সময় বিশ্ব জুড়ে আলোচনা-সমালোচনায় উঠে আসে বিষয়টি। সে সময় যুক্তরাষ্ট্র জানিয়েছিল, তারা একটি চীনা নজরদারি বেলুন গুলি করে ভূপাতিত করেছে। তবে চীন দাবি করেছিল, বেসামরিক কাজে ব্যবহূত বেলুনটি দুর্ঘটনাবশত অন্যদিকে চলে গেছে।

বেইজিং আরো বলেছিল, মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। কিন্তু সেটি নির্দিষ্ট পথে না গিয়ে যুক্তরাষ্ট্রে চলে গেছে। তাইওয়ানকে চীন বরাবরই নিজেদের অংশ বলে বিবেচনা করে আসছে। কিন্তু তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে দাবি করে আসছে। কয়েক বছর ধরেই তাইওয়ানকে নিজেদের সার্বভৌম অঞ্চল দাবি করে ও তাইপেইকে চাপে রাখার জন্য স্বায়ত্তশাসিত দ্বীপটির চারপাশে মহড়া চালিয়ে আসছে চীন।