২০২৪ সালে কী করবেন, জানালেন কিম

19
২০২৪ সালে কী করবেন, জানালেন কিম

আরও তিনটি গোয়েন্দা স্যাটেলাইট মহাকাশে পাঠানোর পাশাপাশি ২০২৪ সালে সামরিক ড্রোন নির্মাণ ও পারমাণবিক অস্ত্রের পরিমাণ বাড়ানোর পরিকল্পনা করেছে উত্তর কোরিয়া। শনিবার (৩০ ডিসেম্বর) পাঁচ দিনব্যাপী ক্ষমতাসীন দলের সম্মেলনের সমাপনী দিনের বক্তব্যে এসব কথা বলেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির অষ্টম কেন্দ্রীয় কমিটির নবম পূর্ণাঙ্গ সভা গত মঙ্গলবার (২৬ ডিসেম্বর) শুরু হয়। ক্ষমতাসীন দল ও সরকারি কর্মকর্তাদের পাঁচ দিনব্যাপী এই সমাবেশ থেকে দেশের মূল নীতিমালা ঘোষণা করা হয়।

কিম জং উন বলেন, আমাদের ওপর হামলার জন্য শত্রুদের বেপরোয়া পদক্ষেপের কারণে কোরীয় উপদ্বীপে যে কোনো সময় যুদ্ধ শুরু হতে পারে।

Pop Ads

দক্ষিণ কোরিয়ার সমগ্র ভূখণ্ডকে শান্ত করে দিতে সামরিক বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দেন তিনি। এমনকি হামলার জবাবে পারমাণবিক বোমাসহ প্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

কিম বলেন, যদি আমরা শত্রু বাহিনীর আক্রমণাত্মক সামরিক কর্মকাণ্ডের দিকে ঘনিষ্ঠভাবে নজর দিই তাহলে দেখতে পাব যুদ্ধ শব্দটা একটি বাস্তবতায় পরিণত হয়েছে। এটা আর কোনো বিমূর্ত ধারণা নয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া ২০২৪ সালে তিনটি নতুন গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ ছাড়াও সামরিক ড্রোন তৈরি ও পারমাণবিক অস্ত্রাগার সমৃদ্ধ করার অঙ্গীকার করেছে।

দলীয় বৈঠকের সমাপনীতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেন, মার্কিন নীতি যুদ্ধকে অনিবার্য করে তুলছে।