আফগানিস্তানে তৃতীয় শ্রেণির পর মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ

আফগানিস্তানে তৃতীয় শ্রেণির পর মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ

সুপ্রভাত ডেস্ক: আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে ১০ বছরের বেশি বয়সী মেয়েদের প্রাথমিক বিদ্যলয়ে যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান সরকার। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসির ফার্সি বিভাগ।

বিবিসি ফার্সির প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট বলেছে, তালেবান শাসিত শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা আফগানিস্তানের গজনি প্রদেশের স্কুল এবং স্বল্পমেয়াদী প্রশিক্ষণ ক্লাসের প্রধানদের বলেছেন, ১০ বছরের বেশি বয়সী কোনো মেয়ের প্রাথমিক বিদ্যালয়ে পড়ার অনুমতি নেই।

Pop Ads

ষষ্ঠ শ্রণির একজন ছাত্র বলেছে, ১০ বছরের বেশি বয়সী মেয়েদের স্কুলে প্রবেশ করতে দেওয়া হয়নি।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, তালেবান সরকারের প্রচার ও নির্দেশনা মন্ত্রণালয়ের স্থানীয় কর্তৃপক্ষ বেশ কয়েকটি প্রদেশে স্কুলের অধ্যক্ষদের বয়সের ভিত্তিতে মেয়েদের আলাকা করতে বলেছে এবং তৃতীয় শ্রেণির ওপরের ছাত্রীদের বাড়িতে পাঠানোর নির্দেশ দিয়েছে।

গত বছরের ডিসেম্বরে আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ করে তালেবান। তালেবানের উচ্চ শিক্ষামন্ত্রীর একটি চিঠিতে এ নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আফগানিস্তানে নারীদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। উচ্চশিক্ষা মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অবিলম্বে মেয়েদের শিক্ষা স্থগিত করার উল্লিখিত আদেশটি কার্যকর করার জন্য আপনাদের সবাইকে নির্দেশ দেওয়া হলো।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। ক্ষমতা দখলের পর আফগান বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদের জন্য পৃথক শ্রেণিকক্ষ ও প্রবেশপথ চালু করেছিল তালেবান সরকার। তারপর বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের শুধু নারী শিক্ষক বা বয়স্ক পুরুষ শিক্ষক পড়াতে পারতেন।