ওজন কমানোসহ নানা উপকার করে চিনাবাদাম, সেসব জানেন তো

74
ওজন কমানোসহ নানা উপকার করে চিনাবাদাম, সেসব জানেন তো

পুষ্টিগুণের কথা বললে বাদাম সবসময়ই এগিয়ে। কিন্তু বাজারে তো নানা ধরনের বাদাম পাওয়া যায়। এর মধ্যে রয়েছে কাঠবাদাম, কাজুবাদাম বা পেস্তাবাদাম। এসব বাদামের নানা উপকারিতা থাকলেও এর থেকে কোনোভাবে পিছিয়ে নেই চিনাবাদাম।

পুষ্টিবিদরা বলছেন, চিনাবাদামে যে ধরনের উপাদান রয়েছে তা স্বাস্থ্যের জন্য ভালো। ডায়াবেটিস ও হার্ট সংক্রান্ত রোগ থাকলেও নিয়ম করে প্রতিদিন এ বাদাম খাওয়া যায়। ভারতীয় একটি সংবাদমাধ্যম চিনাবাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে জানিয়েছে। সেসব তাহলে জেনে নেয়া যাক।

Pop Ads

প্রোটিনের উৎস : প্রোটিন অত্যাবশ্যকীয় একটি পুষ্টি উপাদান। যা শরীরের প্রয়োজনীয় অনেক ঘাটতি পূরণ করতে কাজ করে। চিনাবাদাম হচ্ছে উদ্ভিতভিত্তিক প্রোটিনের সমৃদ্ধ উৎস। ৭ থেকে ১০ গ্রাম বাদামে যে পরিমাণ প্রোটিন পাওয়া যায়, তা একটি ডিমের সমতুল্য। এ জন্য চিনাবাদাম খাদ্যতালিকায় যোগ করতে পারেন।

হজমে সহায়তা : চিনাবাদামে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। মাত্র এক মুঠো বাদাম আপনাকে উল্লেখযোগ্য পরিমাণ ফাইবার সরবরাহ করে। যা স্বাস্থ্যকর পাচনতন্ত্র বজায় রাখতে খুবই গুরুত্বপূর্ণ। কোষ্ঠকাঠিন্যের যাদের সমস্যা রয়েছে, তারা নিয়মিত চিনাবাদাম খাওয়ার ফলে উপকার পাবেন। এছাড়া এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, যা ডায়াবেটিস রোগীদের জন্যও মূল্যবান।

স্বাস্থ্যকর ফ্যাট : চিনাবাদামে বিদ্যমান ফ্যাট হার্টের জন্য উপকারী। এতে থাকা মনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট রক্তের খারাপ কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে সহায়তা করে।

ভিটামিন ও খনিজ : চিনাবাদাম শুধু প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট নয়, এটি শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজের বিস্তৃত ভাণ্ডার। এতে ভিটামিন-ই, বি, ফোলেট, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও পটাশিয়ামের মতো উপাদান রয়েছে। ভিটামিন-ই অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এছাড়া এসব উপাদান সামগ্রিকভাবে শরীরবৃত্তীয় বিভিন্ন কার্যকলাপে অংশ নেয়―এমন অনেক উৎসেচক ক্ষরণে সহায়তা করে।

ওজন নিয়ন্ত্রণে সহায়তা করা : অনেকেরই ধারণা বাদাম ওজন বাড়ায়। কিন্তু এই ধারণা ভুল। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ডায়েটে বাদাম যোগ করলে ওজন নিয়ন্ত্রণে ভালো উপকার পাওয়া যায়। এতে প্রোটিন ও ফাইবারের পরিমাণ বেশি থাকলেও ক্যালোরির পরিমাণ কম। এ জন্য অনাকাঙ্ক্ষিত বেড়ে যাওয়া ওজন নিয়ন্ত্রণে নিয়মিত চিনাবাদাম খেতে পারেন।