চীনকে দমন করতে ভয়ঙ্কর রাফায়েল যুদ্ধবিমানের মহড়া চালালো ভারত !

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): ভারত-চীনের চলমান সামরিক উত্তেজনার মধ্যেই আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমানবাহিনীতে যোগ দিল ফ্রান্সের তৈরি অত্যাধুনিক ৫টি রাফায়েল যুদ্ধবিমান। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) আম্বালা বিমানবাহিনীর ঘাঁটিতে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাহিনীর ১৭ নম্বর স্কোয়ার্ড্রনে যোগ দেয় এ রাফায়েল জেটগুলি।

রাফায়েল যুদ্ধবিমান ভারতীয় বিমানবাহিনীতে যোগ দেয়াকে কেন্দ্র করে স্থানীয় সময় সকাল ১০ টার দিকে অনুষ্ঠান শুরু হয়। সেখানে প্রধান অতিথি ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিপিন রাওয়াত এবং ভারতীয় বিমান বাহিনীর প্রধান আরকেএস ভাদৌরিয়াও।

Pop Ads

এছাড়া ফ্রান্সের প্রতিনিধি দলে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্লোরেন্স পারলে ছাড়াও ফরাসি বিমানবাহিনীর উপ-প্রধান এয়ার জেনারেল এরিক উতুলে, ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেঁ ও অন্যান্য শীর্ষ কর্মকর্তারা।

অনুষ্ঠানের শুরুতেই মনোমুগ্ধকর বিমান মহড়ার প্রদর্শনী হয়। রাফায়েল বিমান ভারতীয় বিমান বাহিনীর বহরে যোগ দেয়াকে ঐতিহাসিক দিন বলছে নয়াদিল্লি। ফ্রান্স থেকে গত ২৭ জুলাই ভারতে আসে ৫টি রাফায়েল যুদ্ধবিমান। এতদিন সেগুলি আনুষ্ঠানিক ভাবে যোগ করা হয়নি।

এই ৫ টি রাফায়েল জেট ভারতে এসে পৌঁছলেও আরও ৩১ টি রাফায়েল জেট এখনও ফ্রান্স থেকে আসা বাকি। এই রাফায়েল জেট হাতে পাওয়ার পরেই অবশ্য কয়েকগুণ শক্তি বেড়েছে, বলেছে দেশটির একাধিক শীর্ষ কর্মকর্তা। ভারত ও চীনের লাদাখ এবং অরুণাচল নিয়ে যখন প্রতিনিয়ত উত্তাপ ছাড়াচ্ছে ঠিক এমন সময় দেশটির যুদ্ধ বিমানের বহরে এই রাফায়েল যুক্ত হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here