জেনে নিন টি-শার্টের ১১৭ বছরের অজানা ইতিহাস

জেনে নিন টি-শার্টের ১১৭ বছরের অজানা ইতিহাস। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (ফ্যাশন ও রূপচর্চা): বর্তমান বিশ্বে টি-শার্ট ব্যাপক জনপ্রিয়। আরামদায়ক এই পোশাকের পেছনের ইতিহাস জানেন কি? আজ থেকে ১১৭ বছর আগে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম টি-শার্ট। সিঙ্গেল ব্যাচেলরদের কথা ভেবেই এই টি-শার্ট তৈরি করা হয়। ১৯০৪ সালে বিখ্যাত অন্তর্বাস প্রস্তুতকারী সংস্থা কুপার এক বিশেষ ধরনের জামা তৈরি করে।

জেনে নিন টি-শার্টের ১১৭ বছরের অজানা ইতিহাস। প্রতিকী-ছবি

যেখানে কোনও বোতাম লাগানোর ব্যবস্থাই রাখা হয়নি। মূলত ‘সিঙ্গেল ব্যাচেলর’দের কথা ভেবেই এই বিশেষ ধরনের জামা তৈরি করে তারা। তখনকার সময়ের একটি নামী মার্কিন পত্রিকায় সংস্থার পক্ষ থেকে এই বিশেষ ধরনের জামার বিজ্ঞাপণ দিয়ে লেখা হয়, ‘যে সমস্ত যুবক অবিবাহিত এবং সিঙ্গেল, যারা জামার বোতাম ছিঁড়ে গেলে সেলাই করে নিতে পারবেন না, এ জামা তাদের জন্যই!’

Pop Ads

আর বিশেষ ধরনের পোশাককে ‘টি-শার্ট’ হিসাবে প্রথম উল্লেখ করা হয় মার্কিন লেখক ফ্রান্সিস স্কট কি ফিৎসগেরাল্ডের ১৯২০ সালে প্রকাশিত দিস সাইড অব প্যারাডাইস-এ। কারও কারও দাবি, প্রথম বিশ্বযুদ্ধের সময় মার্কিন নৌ-বাহিনীর জন্যই বিশ্বে প্রথম টি-শার্ট তৈরি করা হয়।

এ প্রসঙ্গে একাধিক তথ্যকে বিচার করে বলা যেতে পারে ১৮৮৯ সাল থেকে ১৯১৩ সালের মধ্যে তৈরি করা হয় টি-শার্ট। আর এই টি-শার্ট এখন সারাবিশ্বে জনপ্রিয়। ছেলেরা তো বটেই এখন মেয়েদের কাছেও দারুণ জনপ্রিয় পোশাক এই টি-শার্ট।