টানা বিক্ষোভের জেরে অবশেষে পদত্যাগ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী !

টানা বিক্ষোভের জেরে পদত্যাগ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী !

শ্রীলঙ্কায় টানা বিক্ষোভের জেরে আগামী বুধবার পদত্যাগ করবেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। একইসঙ্গে পদত্যাগে রাজি হয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। নতুন সরকার গঠনে সব দল একমত হলেই প্রধানমন্ত্রীর পদ ছাড়বেন বলে দলের নেতাকর্মীদের জানিয়েছেন তিনি।

ভয়াবহ জনরোষের মুখে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এক বিবৃতিতে পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনকে আনুষ্ঠানিকভাবে একথা জানান তিনি। এতে দাপ্তরিক কাজ হস্তান্তরের জন্য বুধবার পর্যন্ত সময় চেয়েছেন।

Pop Ads

সাংবিধানিক নিয়ম অনুযায়ী, স্পিকারকে ৩০ দিনের জন্য প্রেসিডেন্ট করা হবে যার মধ্যে পার্লামেন্ট নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে। এদিকে, পদত্যাগে রাজি হওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এর আগে, শনিবার প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও প্রধানমন্ত্রীর বাড়িতে আগুন ধরিয়ে দেয় ক্ষুব্ধরা।

চলমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে শ্রীলঙ্কার সাথে চুক্তিতে পৌঁছানোর জন্য আবারও আলোচনা শুরুর কথা জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। দীর্ঘমেয়াদী সমাধানের জন্য শ্রীলঙ্কার নেতাদের দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে মার্কিন প্রসাশন।

এদিকে বুধবার থেকে বিক্ষোভে উত্তাল জনতাকে শান্তি বজায় রাখতে ও দেশজুড়ে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সহায়তার আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রধান।