টিকা আসছে জানুয়ারিতেই , মিলবে বেসরকারি হাসপাতালেও

টিকা আসছে জানুয়ারিতেই , মিলবে বেসরকারি হাসপাতালেও। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (জাতীয়): জানুয়ারির মাঝামাঝি দেশে করোনার ভ্যাকসিন আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বেসরকারি হাসপাতালেও এই ভ্যাকসিন পাওয়া যাবে। শনিবার বিকেলে মানিকগঞ্জে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অক্সফোর্ডের ভ্যাকসিন সর্বোচ্চ ৫ ডলার খরচে পাওয়া যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শিগগিরই এর অনুমোদন দেবে। এ ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া কম বলেও জানান তিনি। তিনি বলেন, প্রায় ৬ কোটি মানুষের জন্য ভ্যাকসিনের অর্ডার নিশ্চিত করা হয়েছে। পর্যায়ক্রমে আরো অর্ডার দেয়া হবে। প্রতি মাসে ৫০ লাখ ডোজ আসবে।

Pop Ads

এছাড়া চীনের আরো একটি প্রতিষ্ঠান বাংলাদেশে ভ্যাকসিন ট্রায়ালের জন্য আবেদন করেছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের তাপমাত্রা সক্ষমতার সাথে তা খাপ খায় বলে অ্যাস্ট্রোজেনিকার টিকা আনা হচ্ছে।

করোনায় উন্নত বিশ্বের দেশগুলোর অর্থনীতি হিমশিম খেলেও বাংলাদেশে ততটা হয়নি। বৈশ্বিক প্রেক্ষাপটে করোনা ব্যবস্থাপনায় বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে বলে দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, বেসরকারি স্বাস্থ্য খাতকে অনুকূলে আনতে সময় লেগেছে। কিছু দুষ্টু লোক কারসাজি করায় সরকার সমালোচিত হয়েছে। বিমানবন্দর বন্ধ নেই তবে দেশে নেমে কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।