সিনেটে বিল পাস, ট্রাম্পের ভেটো অগ্রাহ্য !

সিনেটে বিল পাস, ট্রাম্পের ভেটো অগ্রাহ্য ! ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিরক্ষা ব্যয় বিলে ভেটো জানিয়েছিলেন। তবে কংগ্রেসে ট্রাম্পের দেওয়া ‘ভেটো’ প্রত্যাখ্যান হওয়ায় বিলটি পাশ হয়েছে। প্রথমবারের মত যুক্তরাষ্ট্রে কোন রাষ্ট্রপতির সাথে এই ঘটনা ঘটেছে। খবর বিবিসি’র। শুক্রবার (১ জানুয়ারি) ইংরেজি নববর্ষের প্রথম দিন কংগ্রেসের সিনেট অধিবেশন বসে।

৭৪ হাজার কোটি মার্কিন ডলারের প্রতিরক্ষা ব্যয় বিলটি প্রেসিডেন্টের ভোটো অগ্রাহ্য করে অনুমোদন পেয়েছে। প্রতিনিধি পরিষদের স্পিকার এবং কংগ্রেসের প্রভাবশালী ডেমোক্র্যাট সদস্য ন্যান্সি পেলোসির ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন অ্যাক্ট (এনডিএএ) নামক বিলটি নিয়ে বিতর্কের পর সিনেটে ভোটাভুটি হয়।

Pop Ads

এতে বিলের পক্ষে ভোট দেন ৮১ জন। বিপক্ষে ভোট পড়ে মাত্র ১৩টি। যদিও বিলটির ভোটো অগ্রাহ্য করার জন্য কংগ্রেসের উভয়কক্ষে দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন ছিল। গত বুধবার ট্রাম্প ওই বিলে ভেটো দিয়েছিলেন। এর আগেও কয়েকটি বিলে বেশ কয়েকবার ভেটো দিয়েছিলেন ট্রাম্প। প্রতিনিধি পরিষদের স্পিকার ও কংগ্রসের প্রভাবশালী ডেমোক্র্যাট সদস্য ন্যান্সি পেলোসি বলেছেন, ‘ওই বিলে প্রেসিডেন্ট ট্রাম্পের আপত্তি জানানো খুবই বেপরোয়া মনোভাবের লক্ষণ।

এমন পদক্ষেপ আমাদের সেনাদের ক্ষতি করত, আমাদের নিরাপত্তা বিপদের মুখে ফেলত এবং কংগ্রেসের ইচ্ছেকে ক্ষুণ্ন করত।’ আর কয়েক দিনের মধ্যেই ডোনাল্ড ট্রাম্প তার দায়িত্ব হস্তান্তর করবেন। প্রেসিডেন্ট হিসেবে আসন গ্রহণ করবেন জো বাইডেন।