তাপমাত্রা কমে আবার বাড়তে পারে শীত

17
তাপমাত্রা কমে আবার বাড়তে পারে শীত

দেশের বিভিন্ন অঞ্চলে কুয়াশার ঘনত্ব কমছে। কুয়াশা কমলে সাধারণত শীতের তীব্রতা বাড়ে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ সোমবার থেকে রাতের তাপমাত্রাও কমার সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে কিছুদিনের জন্য শীতের তীব্রতা কিছুটা বাড়তে পারে।

তবে দুই-তিন দিনের মধ্যে দেশে শৈত্যপ্রবাহের তেমন আশঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Pop Ads

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘কুয়াশার পরিমাণ কমছে। আগামীকাল (আজ) সোমবার বা এর পরদিন থেকে তাপমাত্রা কমে শীত কিছুটা বাড়তে পারে। তবে আগামী দুই-তিন দিনের মধ্যে শৈত্যপ্রবাহের আশঙ্কা কম।

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তা শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। মৃদু শৈত্যপ্রবাহের ক্ষেত্রে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকে। এ ছাড়া ৬ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রা থাকলে তা মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি থাকলে তা তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। ৪ ডিগ্রির নিচে নামলে তখন তাকে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৮.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও সামান্য কমতে পারে রাতের তাপমাত্রা। আগামীকাল মঙ্গলবারও রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ সোমবার মধ্যরাত থেকে পরদিন মঙ্গলবার সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা ও অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগ সাময়িকভাবে ব্যাহত হতে পারে।