তেলাপোকার উপদ্রব কমাতে উপায়

15
তেলাপোকার উপদ্রব কমাতে উপায়

তেলাপোকার অত্যাচারে অতিষ্ট হয়ে কতকিছুই তো করেছেন, তবুও নিস্তার নেই। অনেকে তো তেলাপোকা এতটাই ভয় পান যতটা হয়তো সাপ দেখলেও পান না। আপাত দৃষ্টিতে এটিকে নিরীহ গোছের সাধারণ পোকা মনে হলেও তেলাপোকা কিন্তু ভীষণ ক্ষতিকর! কারণ,ময়লা আবর্জনা সর্বত্রই এদের বিচরণ। ফলে তার সঙ্গে আপনাতেই চলে আসে নানা ক্ষতিকর রোগ-জীবানু।

এমন রোগ জীবাণু নিয়েই সারা ঘরময় ঘুরে বেড়ায়, খাবার-দাবারের উপর হেঁটে বেড়ায়। ফলে তেলাপোকার গায়ে বা পায়ে লেগে থাকা ক্ষতিকর জীবাণু আমাদের খাবারের সংস্পর্শে আসে। এতে স্বাস্থ্যগত নানা ক্ষতি হয় আমাদের। তাই ঘর-বাড়ি থেকে তেলাপোকা দূর করা জরুরি।

Pop Ads

নানা উপায় বাতলেও যখন তেলাপোকাকে ঘরছাড়া করতে পারছেন না তখন জেনে নিন কিভাবে ঘরোয়া তেলাপোকার উপদ্রব কমাবেন-
চিনি ও বেকিং সোডা
বেকিং সোডার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না তেলাপোকা। তাই সমপরিমাণ চিনি আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে পুরো বাড়ির কোনায় কোনায় ছড়িয়ে দিন। চিনির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হয়ে বেকিং সোডা মিশ্রিত চিনি খেয়ে মারা যাবে। সপ্তাহে দুদিন করে অন্তত তিন সপ্তাহ এই পদ্ধতিটি কাজে লাগাতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

বোরিক পাউডার
বোরিক পাউডার মূলত এক ধরনের অ্যাসিডিক উপাদান যা পোকামাকড়ের যন্ত্রণা কমাতে সহায়ক। তেলাপোকার উপদ্রব বন্ধ করার ক্ষেত্রেও বোরিক পাউডার ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে ১ চামচ বোরিক পাউডার, ২ চামচ ময়দা বা আটা আর ১ চামচ কোকো পাউডার এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি বাড়ির সব কোনায় ছড়িয়ে দিন। এই মিশ্রণে আকৃষ্ট হয়ে বোরিক পাউডার খেয়ে মারাযাবে তেলাপোকা। এ পদ্ধতিও সপ্তাহে তিন দিন করে অন্তত দুই সপ্তাহ অনুসরণ করতে পারেন।

তেজপাতা
তেলাপোকা তাড়ানোর সবচেয়ে সহজ ও সস্তা উপাদান হল তেজপাতা। তেজপাতার তীব্র গন্ধ তেলাপোকা একেবারেই সহ্য করতে পারে না। তেজপাতা গুঁড়ো করে প্রতি কোনায় ছড়িয়ে দিন। সপ্তাহে অন্তত দুদিন এইভাবে তেজপাতা গুঁড়ো ছড়িয়ে দিতে পারলে তেলাপোকার উপদ্রব কমে যাবে।