বগুড়ায় পেশাজীবি গাড়ী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমুলক প্রশিক্ষন কর্মশালা

শনিবার সকালে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে ২দিন ব্যাপি পেশাজীবি গাড়ী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষন কর্মশালায় বক্তব্য রাখেন বগুড়া বিআরটিএ এর মোটরযান পরিদর্শক এস এম সবুজ।ছবি-মামুন

স্টাফ রিপোর্টার: “চালালে গাড়ী সাবধানে বাঁচবে সবাই প্রানে” এই শ্লোগানকে সামনে রেখে বগুড়ায় ২দিন ব্যাপি পেশাজীবি গাড়ী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষন কর্মশালা করা হয়েছে। শনিবার সকালে জেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বগুড়া জেলা শাখার আয়োজনে এবং বগুড়া জেলা প্রশাসনের সহযোগিতায় এ প্রশিক্ষনের আয়োজন করা হয়। ১১০ জন চালকদের মাঝে প্রশিক্ষন প্রদান করা হয়।

কর্মশালায় চালকদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন বিআরটিএ বগুড়ার মোটরযান পরিদর্শক এস এম সবুজ। এসম তিনি বক্তব্যে বলেন, একজন দক্ষ চালক হতে হলে তাকে অবশ্যই প্রশিক্ষণ নিতে হবে। কারণ একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। যার কারণে চালককে গাড়ীর চালানো সম্পর্কে সব ধরনের অভিজ্ঞতা ও কৌশল থাকতে হবে। গাড়ী চালানোর আগে মানসিকভাবে তৈরি হয়ে গাড়ীর স্টিয়ারিং ধরতে হবে।

Pop Ads

যত্রতত্র ওভারটেকিং দূর্ঘটনার মূল কারন। সরু সেতু, ব্রিজ, কালভাটের ওপর ওভারটেকিং না করার কথাও বলেন। তিনি আরো বলেন, যে ঘটানাটি আকস্মিকভাকে ঘটে সেটাই দুর্ঘটনা। যাতে করে উভয়পক্ষই ক্ষতিসাধন হয়। তাই সাবধানতার সাথে চালকদের গাড়ী চালাতে হবে। গাড়ী চালানোর সময় ট্রাফিক সাইন সিগনাল অবশ্যই মেনে চলতে হবে। এ প্রশিক্ষনের মাধ্যমে তিনি দুর্ঘটনা এড়াতে সকল চালকদের সাবধানতার সাথে গাড়ী চালানের পরামর্শ দেন।

এসময় উপস্থিত ছিলেন বিআরটিএ বগুড়ার মোটরযান পরিদর্শক (দায়িত্ব প্রাপ্ত) মো. হাসান, শ্রমিক ইউনিয়নের কার্যকরী সদস্য আলহাজ্ব ইউনুছ আলী লয়া ও অফিস সহকারী আল আমিন সহ প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here