বাতিল হলো ট্রাম্প-বাইডেনের দ্বিতীয় বিতর্ক !

বাতিল হলো ট্রাম্প-বাইডেনের দ্বিতীয় বিতর্ক ! ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই প্রার্থী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে দ্বিতীয় বিতর্ক বাতিল করা হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে আয়োজক কমিশন বিতর্ক তত্ত্বাবধানকারী দ্য কমিশন অন প্রেসিডেনশিয়াল ডিবেটস (সিপিডি) এ ঘোষণা দেয়। বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের করোনায় আক্রান্ত হওয়া এবং পরবর্তীতে ট্রাম্প ভার্চুয়াল বিতর্ক করতে রাজি না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিতর্কটি ১৫ই অক্টোবর মিয়ামিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

তবে দুই প্রার্থীই নির্ধারিত ২২ অক্টোবরে শেষ বিতর্কে অংশ নিতে সম্মতি দিয়েছেন বলে জানিয়েছে সিপিডি। বিতর্ক আয়োজনেই পূর্ণ মনোযোগ দেবে আয়োজক সংস্থাটি। স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা এবং পর্যাপ্ত পরীক্ষা, মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্বসহ অন্যান্য নিয়ম অনুসরণ করে টেনেসির ন্যাশভাইলে বেলমন্ট ইউনিভার্সিটিতে বিতর্ক অনুষ্ঠিত হবে। ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন শিবির থেকে গত বৃহস্পতিবার বিকেলে জানিয়ে দেওয়া হয়, তারা সরাসরি বিতর্কে উপস্থিত হতে চান না।

Pop Ads

গতকাল শুক্রবার প্রেসিডেন্টসিয়াল ডিবেটস কমিশন বিতর্ক অনুষ্ঠান বাতিল করে দেয়। এর আগে ২৯ সেপ্টেম্বর প্রথম বিতর্কে বাইডেনের কাছে হেরে যান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে ট্রাম্পের প্রচারণা দলের দাবি, বিতর্কে ট্রাম্পের কাছে বাইডেনের পরাজয় এড়াতেই দ্বিতীয় বিতর্ক বাতিল করেছে সিপিডি। তাদের মতে ট্রাম্প পুরোপুরি সুস্থ হয়েই দ্বিতীয় বিতর্কে উপস্থিত থাকতে পারতেন।

ট্রাম্পের চিকিৎসক সিন কনলি জানান, ট্রাম্পের শরীরে করোনার তেমন উপসর্গ নেই। তিনি জনসমাগমস্থলে যেতে পারবেন। তবে ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে করোনা নেগেটিভ হয়েছে কিনা এমন প্রশ্ন এড়িয়ে গেছেন ট্রাম্প। এসময় বেশ কয়েকবার তিনি কাশি দেন। এমন পরিস্থিতিতে নির্বাচনি প্রচারণায় থাকা তার নিজের ও অন্যদের জন্য ঝুঁকিপূর্ণ বলে মত চিকিৎসকদের। ট্রাম্প-বাইডেনের শেষ বিতর্ক অনুষ্ঠান ১৫ মিনিট করে ছয়টি অংশে বিভক্ত থাকবে।

প্রতিটি অংশের আলোচ্য বিষয় ঘোষণা করবেন অনুষ্ঠানের সঞ্চালক এনবিসি নিউজের ক্রিস্টেন ওয়েলকার।সেপ্টেম্বরে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে আয়োজিত অনুষ্ঠান থেকে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়েছে, বলছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। স্বাস্থ্য বিধি না মানায় ঐ অনুষ্ঠান থেকেই হোয়াইট হাউসের বেশ কিছু কর্মকর্তা ও তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তিরা সংক্রমিত হয়েছেন, বলেছেন ফাউচি।